মানুষ রাগ আর জিদের মধ্যে তফাৎ বুঝে না !

  • ফারজানা আক্তার
  • নভেম্বর ২১, ২০১৭

আমি আমার এই জীবনে অনেক মানুষকে দেখেছি যারা নিজের রাগ নিয়ে গর্ব বোধ করে। খুব গর্ব করে বলে 'আমি কিন্ত খুব রাগী মানুষ ! আমার মাথা কিন্ত খুব অল্পতেই গরম হয়ে যায় ! আমি এক কথা বারবার শুনতে পারি না ! পরিবারের সবাই আমাকে খুব ভয় পায় ইত্যাদি ইত্যাদি ' । আমার মনে হয় মানুষ রাগ আর জিদের মধ্যে তফাৎ বুঝে না। ভয় পাওয়া আর সমীহ করা কোনটাকে বলে সেটাও বুঝে না।

আমার পরিবারের সবাই আমাকে ভয় পায় ! আমার কথা শেষ কথা ! আমার কথায় সবাই উঠে বসে ! এই কথাগুলো কি খুব গর্বের ? নাকি আমার পরিবার আমাকে খুব সমীহ করে ! প্রতিটা কাজে আমার পছন্দ অপছন্দের মূল্যায়ন করে ! এই কথাগুলো গর্বের ? মানুষ বুঝে না কোন বিষয়টা সম্মানের আর কোন বিষয়টা অসম্মানের !
আমি এক কথার মানুষ এই কথাটা কি খুব গৌরবের ? ছোট্ট একটা উদাহরনের মাধ্যমে বলছি - রিয়া আর রবিনের ৬বছরের সংসার। দুইজনেই খুব সুখের সংসার করছে। রিয়ার সুখের কোনো সীমা নেই কিন্ত মনের কোনে রয়েছে না বলা অনেক কষ্টের কথা !

ওদের বিয়ের দুই বছরের মাথায় রিয়া কনসিভ করে। রিয়ার মা চেয়েছে মেয়ে ওনার কাছেই থাকুক। মেয়ে প্রথম মা হতে যাচ্ছে অনেক কিছুই তার অজানা। রবিন রাজি হয় নি। অনেকটা জোর করেই রিয়ার মা রিয়াকে নিয়ে গিয়েছে। রিয়ার যখন ৫মাস তখন গর্ভপাত হয়ে গেছে। রিয়ার রক্তচাপ হটাৎ বেড়ে গিয়েছিলো , সমস্যাটা সেখান থেকেই হয়েছিলো। যেহেতু রিয়ার মা জোর করে নিয়ে গিয়েছিলো তাই রবিন রিয়ার মা'র সাথে কথা বলে না। রিয়ার বাপের বাড়িও যাবে না।

রবিন শিক্ষিত মানুষ। সে জানে এখানে রিয়ার বা রিয়ার মায়ের কোনো হাত নেই। তবুও রবিন রবিনের মতো থাকবে কারণ রবিনের কথার ওপর দিয়ে রিয়ার মা রিয়াকে নিয়ে গিয়েছে। রবিন খুব ভালো মানুষ কিন্ত তথাকথিত এক কথার মানুষ ! খুব রাগী মানুষ !

যে রাগ পরিবারের খুব আপন মানুষগুলোকে তিলে তিলে কষ্ট দেয়, যে রাগের জন্য ভালোবাসার মানুষগুলো সারাক্ষন অজানা ভয়ে থাকে কোন ভুল হয়ে গেলো কিনা এই ভেবে ! সে রাগের কি অর্থ থাকতে পারে ? সেই রাগের জন্য মানুষ কেমন করে গর্ববোধ করে ? আমার জানা নেই, জানতেও চাই না।

আমি ভালোবাসার কাঙ্গাল। ভালোবাসতে ভালোবাসি, ভালোবাসা পেতে ভালোবাসি। আমি জিদকেও ভালোবাসি আবার সমীহকে সম্মান করতে জানি :)
 

Leave a Comment