নিজের সঙ্গীর সংগ্রামের সঙ্গী হোন

  • জান্নাতুন নুর দিশা
  • মার্চ ১৮, ২০১৯

এক মেয়ে কদিন আগে বলছিল "অমুকের বউকে দেখে খুব হিংসে হয়।" 

বললাম "কেন?" 

বলল, "এত সফল নামকরা একজনের বউ হয়েছে। কত ভালো কপাল। সবার কী হয়? আর কী আছে বলেন মহিলার? তেমন সুন্দরীও না।" প্রথমত সফল ব্যক্তির স্ত্রীকে জাজ করবার সময় প্রথমেই আলোচনায় আসে মহিলা দেখতে সুন্দরী কিনা। মহিলা ক্যারিয়ারে যতই সফল হোক, সুন্দরী না হলেই ব্যাস! তিনি যোগ্য নন! "ঠকছেন ভাই ঠকছেন!" 

এই মনোভাব দেখানোতে পুরুষের চেয়ে মহিলারা একদমই পিছিয়ে নেই। সফল ব্যক্তির স্ত্রী সুন্দরী না হলেই বলে বসবে "এহ! কী বিয়ে করল? আমি তো এর চেয়ে ঢের সুন্দর।" এক সময় অন্তত অন্যের বর/স্ত্রী নিয়ে প্রকাশ্যে আগ্রহ দেখানোতে মানুষ  লজ্জাবোধ করত। অন্যের স্ত্রী নিয়ে আগ্রহ দেখানোর কথা সরাসরি বলতে পুরুষেরা ইতস্তত করলেও দেখবে। বিয়েশাদির ছবিতে বিশেষ করে একটু নামকরা কেউ হলেই মেয়েরা গিয়ে কমেন্ট করে, "আহা! বিয়ে করে ফেললেন? ক্রাশ ছিলেন। লাভ রিয়েক্ট দিতে পারলাম না। বউ তো সুন্দর না ইত্যাদি।" 

তো সেই মেয়েকে বললাম যাকে দেখে আপনার হিংসে হচ্ছে ওনাদের দুজনের তো সাত বছরের প্রেম আপনি জানেন? তিনি বললেন, "বাহ! এত লং টাইম প্রেম? এত সফল খ্যাতিমান লোক পটিয়ে আবার এতকাল নিয়ন্ত্রণে রেখে বিয়েও করেছে? দারুণ ধুরন্ধর মেয়ে তো।" বললাম, "ওনাদের যখন প্রেম, তখন তো ভদ্রলোক ছাত্র ছিলেন, এসব কিছুই তখন হয় নি। এই ভদ্রলোকের এতদূর আসার পিছনে এই ভদ্রমহিলার কি কোনোই ভূমিকা নেই বলে আপনি মনে করেন?

ছাত্রজীবন থেকে যেই মেয়েটিকে ছায়া হল ওনার তার অবদান আছে বলেই তো তার সাথে ঘর বেঁধেছে। তিনি সুন্দরী নাকি নন তা কেন গুরুত্বপূর্ণ?  আপনার কি এই ভদ্রমহিলাকে জাজ করবার বা তার প্রতি ঈর্ষান্বিত হবার কোনো অধিকার আছে?" মেয়েটির আর কোনো যুক্তি ছিল না। সফল পুরুষের কামনায় উদ্বেলিত হওয়ার নারীর আসলেই অভাব হয় না। কিন্তু একজন মানুষের সফল হবার আগের সংগ্রামী জীবনে সঙ্গী হতে পারে কজন? তারপর যখন একজন সফল পুরুষ তার প্রথম জীবনের সঙ্গিনীকে সামাজিকভাবে গ্রহণ করেন, শুরু হয় মানুষের জাজমেন্ট করা আর সফল পুরুষদের নিয়ে স্বপ্ন দেখে রাতদিন পার করা মেয়েদের ঈর্ষান্বিত হওয়া, যোগ্যতা অযোগ্যতার ফিরিস্তি নিয়ে বসা। 

একটা সময় মেয়েদের ফুল আর ছেলেদের ভ্রমর তুলনা দেয়া হত। আজকাল সফল নামডাক থাকা পুরুষদের পেছনে অনেক নারীরাও ভ্রমরের মত দৌঁড়ায়। অনেকে এদের পাল্লায় পড়ে নিজের ছায়ার মত সঙ্গিনীকে করে বসেন অবহেলা, অনেকে আবার ভুল পথে না গিয়ে ঠিক মানুষটিকে বেছে নিয়েও শোনেন সঙ্গিনীকে নিয়ে নানা কটুক্তি। সফল কারো সঙ্গিনীকে দেখে দীর্ঘশ্বাস না ফেলে নিজের সংগ্রামী সঙ্গীকে উৎসাহ দিয়ে, পাশে থেকে তাকে সফল হতে অনুপ্রেরণা দিন, নিজেও ভালো কিছু করবার চেষ্টা করুন জীবনে। অন্যের সঙ্গিনিকে জাজ করবার আপনি কে বলুন? 

Leave a Comment