মুড সুইং - ট্রল না আলোচনা?

  • তামান্না ইসলাম 
  • এপ্রিল ১, ২০১৯

মুড সুইং বর্তমানের বহুল আলোচিত একটি বিষয়। যতোটা না আলোচিত তারচেয়ে বেশি ট্রলের শিকার এই বিষয়টি। 

মুড সুইং আসলে কি? এটি কি ট্রল করার মতো কিছু?চলুন কিছুটা আলোচনা হয়ে যাক।

•মুড সুইং কি?

মানুষের মনের একটি বিশেষ মনস্তাত্ত্বিক পর্যায় এই মুড সুইং। যখন একজন মানুষের মন মেজাজ খুব দ্রুত পরিবর্তন হয় এবং ক্রমাগত পরিবর্তন হতেই থাকে তখন তাকে মুড সুইং নামে অভিহিত করা হয়।

•মুড সুইং কিভাবে বুঝবো? 

মুড সুইং আমাদের দৈনন্দিন আবেগেরই অনিয়ন্ত্রিত অবস্থা মাত্র। যেমন ধরুন, এই মুহূর্তে আপনার মন খুব ভালো, তো পরমুহূর্তেই প্রচন্ড হতাশ মনে হচ্ছে। এই হয়তো বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছেন, ঘুরতে যাওয়ার প্লানিং করছেন। পর মুহূর্তেই প্রচন্ড মেজাজ খারাপ লাগছে ওদের কথায়। এই খুব উৎসাহ নিয়ে কোন কাজ শুরু করছেন তো একটু পরেই খুব নেগেটিভ কিছু ভেবে আর সেটা করতে ইচ্ছে হচ্ছে না। এবং এই অনুভূতির পরিবর্তন হচ্ছে খুবই দ্রুত। আপনি চাইলেও সেটা নিয়ন্ত্রণ করতে পারবেন না। যখন অল্প কিছু সময়ের মাঝে বারবার আপনার অনুভূতির এমন অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করবেন বুঝতে হবে আপনি মুড সুইং এর শিকার।

• শুধুই কি নারীর মুড সুইং হয়?

প্রচলিত একটি ধারণা আছে যে মুড সুইং এর শিকার হয় বেশিভাগ নারী। কথাটা কিছুটা সত্য। স্বাভাবিক নিয়মে নারীর জীবন চক্রে পিরিয়ড ও PMS এর কারনে মুড সুইং এ নারীরা বেশি ভুগে থাকে। কিন্তু এর মানে এই নয় যে পুরুষের মুড সুইং হয় না। বরং পুরুষের মুড সুইং এর হার নারীর চেয়ে কোনো অংশেই কম নয়।

•মুড সুইং এ কি করনীয়?

মুড সুইং এর শিকার ব্যক্তির আসলে নিজ আবেগের উপর কেনো ধরনের নিয়ন্ত্রণ থাকে না। খুব সামান্য বিষয় নিয়ে তারা অনেক বেশি প্রতিক্রিয়া দেখায়। আপনি যখন বুঝতে পারছেন আপনার সামনের মানুষটা মুড সুইং এ ভুগছে তখন সবচেয়ে ভালো হয় যদি আপনি নিজেকে সংযত রাখেন। সে যতোই প্রতিক্রিয়া দেখাক আপনি নিজেকে শান্ত রাখুন। তাকে সাপোর্ট করুন। তাকে বোঝান আপনি তার আবেগ বুঝতে পারছেন। মুড সুইং একটি সাময়িক অবস্থা, আশা করা যায় খুব দ্রুত সে নিজেকে সামলে নিতে সক্ষম হবে।

•মুড সুইং নিয়ে কেনো এতো ট্রল?

মুড সুইং নিয়ে ট্রল করার প্রধান দুটি সম্ভাব্য কারন হচ্ছে - ১. স্পষ্ট ধারনার অভাব, ২. নারী সংক্রান্ত বিষয়। 

মুড সুইং নিয়ে বেশিভাগ মানুষেরই স্পষ্ট ধারনা নেই। অতিরিক্ত আবেগের প্রাকাশকে ধরে নেয়া হয় বোকামি অথবা গোয়ার্তুমি হিসেবে। আমার ছেলে বন্ধুদের সাথে কথার মাঝে যদি কখনো খুব দ্রুত ইমোশনের পরিবর্তন খেয়াল করি, ওদের সাথে মুড সুইং নিয়ে কথা বলতে চাই বেশিভাগ সময় তারা এড়িয়ে যায়। "আরে ও কিছু না, একটু পর ঠিক হয়ে যাবে। হয় মাঝে মাঝে এমন" এক কথায় ছেলেরা তাদের মুড সুইং এর বিষয়টা পাত্তাই দিতে চায় না। অথচ এই হিসেব করলে এই "মাঝে মাঝে" সংখ্যা নেহায়েত কম না। আর মেয়ে বন্ধুরা এড়িয়ে যায় তাদের চাপা স্বভাবের কারণে। 

দ্বিতীয় পয়েন্ট কিছুটা অস্বস্তিকর মনে হলেও অস্বীকার করার উপায় নেই যে মুড সুইং নিয়ে ট্রলের একটা বড় কারন নারী-পিরিয়ড-PMS. ঠিক যতোবার মুড সুইং টপিক নিয়ে ট্রল করা হয়েছে ততবার বলা হয়েছে নারীদের কথা। PMS এর কথা। এ কথা যেনো অলিখিত বিধান যে মুড সুইং মানেই নারীর PMS এর সাথে সম্পর্কযুক্ত! মুড সুইং ছাড়াও যে তীব্র রকম আবেগের প্রকাশ হতে পারে এটা যেনো ভুলেই যাচ্ছে অনেকে! অনেকে আবার কাছের নারী সদস্যটির সকল মিস বিহেভ এর জন্য দুসছেন মুড সুইং কে। ঠাট্টা-তামাশার ছলে বিব্রত মানুষটিকে করে তুলছেন আরো লজ্জিত।

আচ্ছা, এই যে এতো কথার মাঝে প্রতিদিনকার নারী ও পুরুষের স্বাভাবিক শারিরীক ও মানসিক অবস্থা কে নিয়ে আপনারা ট্রল করছেন, সো-কল্ড মজা নিচ্ছেন? একবার আপনার ঘরের নারী সদস্যটিকে জিজ্ঞেস করেছেন মুড সুইং এর সময়টাতে তার কেমন লাগে? মুড সুইং এর শিকার ছেলেটা যখন বন্ধুদের থেকে দূরে একা বসে থাকে, নিজেই নিজেকে বুঝতে পারে না, তার কেমন লাগে জানতে চেয়েছেন?  খোঁজ রেখেছেন, "কেউ আমাকে বোঝেনা" "কেউ ভালোবাসে না" এই অভিযোগ নিয়ে আপনার কাছের কেউ স্লিপিং পিলে রাত পার করছে কি না? নিজেকে আঘাত করছে কি না? অধিক মুড সুইং এর ফলে আত্মহত্যার প্রবনতা বৃদ্ধি পায় তা জানা আছে? এমন হলে অতি দ্রুত একজন কাউন্সিলর এর সাথে যোগাযোগ করতে হবে সেটা জানেন কি?

এখনো মুড সুইং ট্রল করার বিষয় মনে হয়?আপনার অবগতির জন্য জানাচ্ছি, মুড সুইং ট্রল করার বিষয় না।নিজে সাবধান হোন। সম্ভব হলে অন্যকে সাহায্য করুন এই অবস্থা থেকে বের হতে। আর যদি সেটা না পারেন অন্তত চুপ থাকতে শিখুন। ট্রল করে মজা নিতে গিয়ে আলোচনার বিষয়টিকে আর অস্বস্তিকর করে তুলবেন না দয়া করে। 

ধন্যবাদ।

Leave a Comment