দুশ্চিন্তা থেকে বেরিয়ে আসার সহজ টিপস

  • কামরুন নাহার স্মৃতি:
  • মে ২৫, ২০১৯

প্রতিনিয়তই অনেক ধরনের দুশ্চিন্তার মধ্যে কাটাতে হচ্ছে আমাদের দিনগুলো। সত্যি বলতে কি, এই দুশ্চিন্তা সবারই আছে। কারো যেন মুক্তি নেই এর করাল গ্রাস হতে। বিভিন্ন কারণে একজন মানুষের দুশ্চিন্তা হতে পারে। কোনো বিষয়ে অতিরিক্ত চিন্তা করা থেকেই এই দুশ্চিন্তার জন্ম হয়ে থাকে। এসব বাজে ধরনের দুশ্চিন্তা মানুষের অনেক ক্ষতি করে থাকে। এ ধরনের দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্তি চাই? তাহলে জেনে নিন যে কাজগুলো আপনি করবেন।

১. আপনার খুব বেশি পরিমাণে দুশ্চিন্তা হয়ে থাকলে আপনি কখনই এটিকে বাদ দিয়ে চিন্তা করতে পারবেন না। এ কারণে যতটা সম্ভব প্রথমাবস্থায় দুশ্চিন্তাগুলোকে ধারণ করুন। বোঝার চেষ্টা করুন যে এই দুশ্চিন্তাগুলো ঠিক কী কারণে হচ্ছে এবং এটি থেকে মুক্ত হওয়ার সহজতম উপায় কি? ঠান্ডা মাথায় সেইভাবে অগ্রসর হন।

২. আপনি চাইলে ডায়েরি বা কোনো ছোট নোট লিখতে পারেন। কেননা গবেষণায় দেখা গেছে যে লিখে কোনো মনের ভাব প্রকাশে মানসিকভাবে চাপ অনেকটা হালকা হয়। এ কারণে দুশ্চিন্তার বিষয়গুলো লিখে মনটাকে হালকা করতে পারেন।

৩. কারও সাথে যদি আপনার দুশ্চিন্তার বিষয়গুলো নিয়ে যদি আলোচনা করেন তাহলে দেখা যাবে যে আপনার মন অনেক হালকাবোধ হবে। অন্যের পরামর্শ সমালোচনায় আমরা দুশ্চিন্তা বিষয়গুলোর সমাধান পেতেও পারেন। ফলে কিছুটা স্বাভাবিকবোধ করতে পারেন।

৪. জোরে জোরে নিশ্বাস নিলে আপনার দুশ্চিন্তা কিছুটা হলেও সংকুচিত হবে। অনেক সময় দুশ্চিন্তার কারণে নিশ্বাস বন্ধ হয়ে আসে। বুকে ব্যথা করে। এ কারণে দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে জোরে জোরে নিশ্বাস নিন। এতে করে দেখবেন কিছুটা হালকা লাগবে।

৫. দুশ্চিন্তাগ্রস্ত মানুষ সাধারণত বিশ্রাম নিতে পারেন না। কেননা তাদের টেনশনে ঘুমই আসে না। এমনকি শুয়ে থেকেও ছটফট করেন। এমতাবস্থায় মনটাকে কিছুটা নিয়ন্ত্রণে এনে বিশ্রাম নিতে পারেন। মনোযোগ রেখে বিশ্রাম নিলে এটি মানসিকভাবে কিছুটা প্রশান্তি এনে দেবে।

৬. শান্তির জন্য নিজের সাথে নিজেই অনেক্ষণ কথা বলুন। যেকোনো বিষয় নিয়েই কথা বলতে পারেন। এতে করে মানসিকভাবে আপনি কিছুটা বিশ্রাম পাবেন। ফলে একটু ভালো লাগবে।

৭. আপনি যদি এই ধরনের বাজে দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান তাহলে মেডিটেশন করুন। ইতিবাচক ফলাফল পাবেন।

টি/আ

 

Leave a Comment