আয়ু বাড়ে অন্যের উপকার হয় এমন কিছু করলে

  • কবিতা আক্তার
  • আগস্ট ১৫, ২০১৯

দীর্ঘজীবী হতে সবাই চায়। কে না চায় দীর্ঘ জীবন লাভ করতে? কিন্তু কিভাবে লাভ করতে পারবেন দীর্ঘ জীবন? সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকরা জানিয়েছেন দীর্ঘজীবী হওয়ার মূলমন্ত্র।

গবেষকরা জানিয়েছেন, দীর্ঘজীবী হওয়ার ইচ্ছা পোষন করলে প্রথমেই নিজেকে মানুষের সেবায় আত্ননিয়োগ করতে হবে। তারা আরো জানান, পরোপকারে মানুষের আয়ু বাড়ে, টাইম অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইংল্যান্ড গবেষকরা জানান, যারা সেচ্ছাসেবক কিংবা পরোপকারী হিসেবে ক্ষুধার্তকে খাদ্য দেন, পীড়িতকে সেবা দান করেন, তারা মানসিক ও শারিরীকভাবে উপকৃত হন। আত্নকেন্দ্রীক মানুষ দীর্ঘজীবী হয় না। তারা নিজেদের প্রাপ্তি, অপ্রাপ্তির হিসাবে সবসময় ব্যস্ত থাকেন। আত্নকেন্দ্রীক স্বভাবের বদলে পরোপকারী মানুষের আয়ু বাড়ে।

গবেষকদের দাবি, যারা সেচ্ছাসেবক হিসেবে কাজ করেন। তাদের কম বয়সে মৃত্যুহার সেচ্ছাসেবকের কাজ না করা ব্যক্তিদের তুলনায় ২২ শতাংশ পর্যন্ত কম হতে পারে।

গবেষক সুজান রিচার্ডস বলেন, পরোপকার মানুষকে বিষণ্ণতা থেকে মুক্তি দিয়ে জীবনের ভালো দিকগুলো সম্পর্কে সচেতন করে তোলে। মানুষের উপকার করলে মানসিক শান্তির পাশাপাশি সামাজিকতা ও বন্ধুত্ব বাড়ে।

মূলত মানসিক প্রশান্তিই মানুষকে দীর্ঘজীবী হতে সাহায্য করে থাকে। পরোপকারে মানসিক শান্তি পাওয়া যায় এবং দীর্ঘজীবী হওয়ার মূলমন্ত্রও বলা হয়।

কেএস/

Leave a Comment