আপনার কঠিন সময় আপনি কিভাবে পার করেন?

  • ফারজানা আক্তার 
  • মে ৯, ২০২০

সাল ১৯১৪। Gaur Gopal Das- এর ভিডিওতে তারিখ দেখলাম ঘটনা ঘটে ১০ ডিসেম্বরে আর এই ঘটনাটা আরেকটু বিস্তারিত জানার জন্য গুগল করার পর তারিখ দেখলাম ৯ডিসেম্বর। ঘটনা ৯ তারিখে ঘটুক আর ১০ তারিখে ঘটুক, ঘটনাটা বেশ ভয়ংকর।

আমেরিকার নিউজার্সিতে সেদিন ভয়ংকর অগ্নিকান্ড ঘটে। অনেক ক্ষয়ক্ষতি হয়। তার মধ্যে সেই অগ্নিকান্ডে একই ফ্যাক্টরির ১০টি বিল্ডিং পুড়ে ছাই হয়ে যায়। সেই ফ্যাক্টরীর মালিক ছিলেন টমাস এডিসন।

আগুন যখন দাউ দাউ করে জ্বলছিলো তখন টমাস এডিসন নিচে দাঁড়িয়ে সেই আগুন দেখছিলো। পাশে তার ২৪বছর বয়সী ছেলে চার্লস দাঁড়িয়ে ছিলো। চার্লস তার বাবাকে বললো, 'বাবা আমাদের সব পুড়ে যাচ্ছে!' এডিসন তার ছেলের মুখের কথা কেড়ে নিয়ে বললো, 'পুড়ে সব ছাই হয়ে যাচ্ছে। '

এডিসন তার ছেলেকে অবাক করে দিয়ে বললো, 'তোমার মাকে ডেকে নিয়ে আসো। এতো জ্বলন্ত আগুন সে আর দেখতে পাবে না। ' চার্লস অবাক হয়ে তার বাবার দিকে তাকিয়ে জিজ্ঞেস করলো, 'আমাদের এতো বড় ক্ষতি হয়ে গেলো। এরপরেও তুমি এতো শান্তভাবে কথা বলছো কিভাবে?'

এডিসন তার ছেলেকে উত্তর দিলো, 'যে ভুলের কারণে এতো বড় ক্ষতি হয়ে গেলো সেই ভুল থেকে শিক্ষা নিয়ে কাল থেকে নতুনভাবে আবার শুরু করবো। আমরা শুধু কাজ করে গিয়েছি। কাজের মধ্যে যে ঘাটতি ছিলো সেদিকে খেয়াল করি নি। সেই কারণে আজকে এখানে আমরা দাঁড়িয়ে আছি। পরবর্তীতে আমরা এই বিষয়ে আরো সচেতন হবো। '

এডিসন সত্যি সত্যি পরেরদিন থেকে আবার পুরো উদ্দমে কাজ শুরু করেছিলো। এডিসনের বয়স তখন ৬৭বছর ছিলো। বয়স তাকে তার চ্যালেঞ্জ থেকে দূরে রাখতে পারে নি। সে পুরোদমে কাজ শুরু করে সফলও হয়েছিলো। এডিসনের তখন ক্ষতি হয়েছিলো ৭মিলিয়ন ডলার। ইন্সুরেন্স থেকে পেয়েছিলো মাত্র ২মিলিয়ন ডলার।

এডিসনের জায়গায় আমি থাকলে সাথে সাথে হার্টফেল করে মারা যেতাম। আমরা সামান্য বিপদে আপদে একদম ভেঙে পড়ি। মনে হয় এরপর আর ঘুরে দাঁড়াতে পারবো না। আমাদের পক্ষে আর সম্ভব না। সেই দুর্ঘটনায় এডিসনের আর্থিক ক্ষতি অনেক হয়েছিলো। পরবর্তীতে সে তার দীর্ঘদিনের অভিজ্ঞতা, অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে এগিয়ে গিয়েছে।

আমরা যখন কোন কাজে ব্যর্থ হই তখন নিজের কপালকে দোষারোপ করে এক জায়গায় আটকে থাকি অথবা ছিটকে পড়ি। খুব কম মানুষই আছেন যারা এতো বড় ধাক্কা সামলিয়ে আবার উঠে দাঁড়াতে পেরেছেন বা পারছেন। ধাক্কা যতই বিশাল হোক কেউ যদি তার লক্ষ্যে স্থির থাকে সফল সে হবে।

Gaur Gopal Das এর একটা কথা আমার খুব ভালো লাগে , 'No challenge, No success! Know challenge, Know success'

Leave a Comment