গবেষণা বলছে, শৈশবে শাসন করা মায়ের সন্তানদের ভবিষ্যৎ উজ্জ্বল হয়!

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ২৭, ২০২০

বেড়ে ওঠার সময় আপনার বাবা-মা কী খুব কঠোর ছিলেন? আপনাকে ভবিষ্যৎ নিয়ে ভাবতে বলতেন প্রতিনিয়ত? আমাদের মধ্যে বেশিরভাগ সন্তানেরাই এমন পরিবারে বড় হয়েছি যেখানে মায়েরা ছিলেন আমাদের শত্রুর মতো!

নিত্যদিন পেছনে লেগে থাকা এবং বলে বলে কাজ করানোর জন্য আপনার জীবন দুর্বিষহ হয়ে উঠেছিলো। কিন্তু আপনি কী জানেন? গবেষকদের মতে, কঠোর মায়েদের সন্তানেরাই ভবিষ্যতে সফলতার মুকুট পরিধান করতে সক্ষম হয়।

সুতরাং, তখন অসহ্য মনে হলেও ভবিষ্যতে আপনি আপনার মা'কে বারবার ধন্যবাদ জ্ঞাপন করবেন। এটিই সত্য।

আরো পড়ুন : জন্মগতভাবেই বাচ্চা কেন প্রতিবন্ধী হয়? জেনে নিন প্রতিকার

ইউনিভার্সিটি অব এসেক্সের একজন অধ্যাপক এরিকা র‍্যাসকন,একটি গবেষণা চালিয়েছেন যেখানে প্রমাণিত হয়েছে যে কঠোর মায়েদের সন্তানদের সাফল্যে পরিপূর্ণ এবং সে সকল মায়েরা সন্তানদের শৈশবে শাসন করেছিলেন।

র‍্যাসকনের মতে, শৈশব থেকেই সন্তানের পড়াশোনার ব্যাপারে পিতা-মাতার উচ্চাকাঙ্ক্ষা ও বিশ্বাস তাদেরকে খ্যাতির চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করে। আমাদের গবেষণা এটিই প্রমাণ করেছে।

যে সকল বাচ্চার মায়েদের উচ্চাকাঙ্ক্ষা ছিলো তারা বর্তমানে অধিক আত্নবিশ্বাসী ও নিরাপদ। গবেষণায় এটিও প্রমাণিত হয়, যে সকল মেয়েদের মায়েরা অতিরিক্ত কঠোর ছিলেন তাদের মধ্যে অল্প বয়সে মা হবার প্রবণতা শতকরা চার ভাগ কম।

আরো পড়ুন : নিরাপদ গর্ভধারণে খেয়াল রাখুন কিছু বিষয়

শক্ত ও রাগী মায়েদের সন্তানেরা দ্রুত গ্র‍্যাজুয়েট হতে পেরেছে এবং ভালো চাকরিও পেয়েছে। এটা শুনতে অবিশ্বাস্য ও হাস্যকর মনে হতে পারে কিন্তু শৈশব থেকে কঠোরতায় বড় হওয়া সন্তানেরা সফলতার এগিয়ে!

অনেক বাচ্চারাই তাদের মায়েদের সাক্ষাত যম মনে করে থাকে। কিন্তু আমরা নিশ্চয়তা সহকারে বলছি যে এ শাসন আপনার পরবর্তী জীবনে বেশ সাহায্য করবে আপনাকে। বয়স্ক হবার পর আপনি মা'কে বারবার ধন্যবাদ জানাবেন সুন্দর ও অভাবনীয় একটি জীবনের জন্য। শুধু তাই নয়, সে শিক্ষায় আপনি আপনার সন্তানকেও শিক্ষিত করতে চাইবেন।

Leave a Comment