শিশুর অগোছালো ঘর গুছিয়ে রাখার সহজ কৌশল

  • তাসফিয়া আমীন
  • আগস্ট ১৩, ২০২০

বাড়িতে বাচ্চা থাকলে ঘর গুছিয়ে রাখা খুব কষ্টকর হয়ে পড়ে। বিশেষ করে বাচ্চার ঘরটি। কারণ সেই ঘরটি বেশি এলোমেলো হয়। কিছু সময় পর পর সেই ঘরটি গুছিয়ে রাখাটা সহজ কাজ না। তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনি খুব সহজে আপনার শিশুর ঘর পরিপাটি রাখতে পারবেন। চলুন জেনে নেয়া যাকঃ

১. শিশুদের খেলনা খুব দ্রুত নষ্ট হয়। ভাঙা, নষ্ট খেলনা রাখলে ঘর অগোছালো হয়। এক্ষেত্রে পুরনো ও ভাঙা খেলনা বাদ দিয়ে নতুন খেলনা বা একটু ভালো খেলনা ঘরে রাখুন। আর খেলনা রাখার জন্য কিছু ঝুড়ি কিনুন। ছোট ছোট খেলনাগুলো ঝুড়িতে রাখুন। এতে ঘর সুন্দর ও গোছানো থাকবে।

২. শিশুর বই ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না। বই রাখার জন্য ঘরে একটি সেলফ রাখুন। এর একটি তাকে গল্পের বই, আরেকটি তাকে ছবির বই- এভাবে রাখুন। আর শিশুকেও শিখিয়ে দিন কোন তাকে কোন বই রাখতে হবে। এতেও ঘর কিছুটা গোছানো থাকবে।

৩. শিশু খুব দ্রুত বড় হয়। তাই তার জামাগুলো দ্রুত ছোট আর পুরনো হয়ে যায়। পুরনো জামা জমিয়ে আলমারি ভরাট না করে সেগুলো অন্য কোনো কাজে লাগান।

৪. আইপেড, আইপডস, ভিডিও গেমস এগুলোও শিশুর ঘরে খেলনার অংশ। এসব এলোমেলো ভাবে ছড়িয়ে ছিটিয়ে না রেখে আলাদা ড্রয়ার ব্যবহার করুন। আর শিশুকে বলুন কাজ শেষে এগুলো ড্রয়ারে রেখে দিতে।

৫. চেষ্টা করুন শিশুর ঘরে কম ও সহজে ব্যবহার করা যায় এমন আসবাব রাখতে। ভারী চেয়ার-টেবিল না রেখে ভাঁজ করা যায় এমন টেবিল ও চেয়ার রাখুন। এতে ঘর ভালোভাবে গুছিয়ে রাখা যাবে।

Leave a Comment