নারীর সৃষ্টি কি শুধুই পুরুষের সেবার জন্য?

  • রেজবুল ইসলাম 
  • জানুয়ারি ২১, ২০১৮

চাঁপাইনবাবগঞ্জের সেই বিখ্যাত লোকের উক্তি শুনলাম

"নারীকে দেশ চালানোর জন্য সৃষ্টি করা হয় নি, নারীকে অফিস চালানোর জন্য সৃষ্টি করা হয় নি, নারীকে কোর্ট কাচারি চালানোর জন্য সৃষ্টি করা হয় নি, নারীকে প্রযুক্তির জন্য সৃষ্টি করা হয় নি। শুধু মাত্র নারীকে সৃষ্টি করা হয়েছে তার স্বামীকে শান্তি-তৃপ্তি দেয়ার জন্য...হে মুসলিম মহিলা তোমরা বাড়িতে থাকো..."

আমি একটা জিনিস বুঝে পায় না! মহান সৃষ্টিকর্তা এতো সুন্দর করে মানুষ সৃষ্টি করেছেন শুধুমাত্র আরেকজনের দাসত্ব করার জন্য? কি দরকার ছিল এতো জ্ঞান-বুদ্ধি, সুন্দর চোখ, হাত-পা দিয়ে মানুষ তৈরী করার। এমন একটা কিছু দিয়ে দিতেন যাতে বাচ্চা উৎপাদন হয় আর পুরুষ মানুষ সুখ পেতে পারে । যদি তাই না হয় তাহলে নিশ্চয় নারী একজন মানুষ । আর মানুষ মানেই স্বামীকে সুখ দেয়া ছাড়াও তার পৃথিবীকে অনেক কিছু দেয়ার আছে। স্বামীকে তৃপ্তি দেয়া এটা একটা বাকওয়াচ, বাংচাল কথা। যৌন মিলনে নারী এবং পুরুষ দু জনেই শারীরিক চাহিদা অনুভব করেন এবং দুজনেরই অধিকার আছে তৃপ্তি লাভ করার।

২০১১ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত আদমশুমারীর প্রাথমিক হিসাব অনুযায়ী বাংলাদেশের নারীর সংখ্যা ৭ কোটি ১০ লাখ ৬৪ হাজার। পুরুষ ও নারীর সংখ্যার অনুপাত ১০০:১০৩। এদেশে নারী-পুরুষ নির্বিশেষে মানুষের গড় আয়ু ৬৩ বছর। [উইকিপিডিয়া] । এখন যদি এই সাত কোটি জন মহিলা ৬৩ বছর বাড়িতে বসে খাই তাহলে দেশের কি হবে। হয়তো বলবেন খাচ্ছে তো সবাই। আল্লাহ খাওয়াচ্ছেন। হ্যাঁ আল্লাহ খাওয়াচ্ছেন বটে তবে তিঁনি ভাত বেড়ে আজ পর্যন্ত খাওয়াইনি। অবশ্যই প্রত্যেকটা দেশের অর্থ উপার্জন করতে হয়েছে। আল্লাহ যা সম্পদ দিয়েছেন তার সঠিক ব্যবহার করতে প্রয়োজন জনবল এবং অর্থ। এবার আসবে কাজ করার সামর্থ্য হিসেব। বাংলাদেশের ৬৪ শতাংশ নারীর বিয়ে হয়ে যায় ১৮ বছর হবার আগেই।  মা হয়ে যান। তার দ্বারা কি কাজ করা সম্ভব? সত্যিকার অর্থেই এরা দূর্বল। কিন্তু নারী জাতি দূর্বল না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের প্রথম নারী ভিপি— মাহফুজা খান

ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রথম নারী শহীদ—প্রীতিলতা ওয়াদ্দেদার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী— লীলা নাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী শিক্ষক— করুণাকণা গুপ্তা ,ইতিহাস বিভাগ

দাবায় প্রথম আন্তর্জাতিক মহিলা গ্রান্ডমাস্টার— রানী হামিদ

ঢাকা মেডিকেল কলেজের প্রথম নারী অধ্যক্ষ—ডা. হোসনে আরা তাহমিন

বাংলাদেশ সংবিধান রচনা কমিটির একমাত্র নারী সদস্য— বেগম রাজিয়া বানু

বাংলাদেশ ব্যাংকের প্রথম নারী ডেপুটি গভর্নর- নাজনীন সুলতানা

এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী নারী- নিশাত মজুমদার

বাংলাদেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয়ের নারী উপাচার্য - ফারজানা ইসলাম

বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের প্রথম নারী কোষাধ্যক্ষ- গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ইফফাত ফারাহ মৌসুমি

ইনাদের কেউ ঘরে বসে ছিল না। তার মানে কি! তাদের সংসার হয়নি? স্বামী নেই? নারীকে পুরুষ মানুষ গুলো মানুষ ভাবার আগে নিজেরা নিজেদের মানুষ ভাবতে হবে। স্বামীকে সুখ দেয়া আর বাচ্চা উৎপাদন যদি আপনার জন্মের মুখ্য উদ্দেশ্য হয় তবে সেই যুগ অনেক ভালো ছিল যখন নারীকে জন্মের সময় মেরে ফেলা হতো। আপনার জন্য পৃথিবীর ক্ষতি হচ্ছে। আপনার জন্ম কারো থেকে হয়নি। আপনি নিজস্ব সত্তা। পৃথিবী আপনার দিকে তাকিয়ে আছে। আপনি কোন দিকে তাকিয়ে আছেন? ভুল শিক্ষা দেয়া সেই হুজুরের দিকে?

 

Leave a Comment