স্ক্রিনশট কি কোন নতুন রোগের নাম?

  • রেজবুল ইসলাম 
  • জানুয়ারি ২৩, ২০১৮

স্ক্রিনশট ফাঁস এখন প্রশ্ন ফাঁস হওয়ার মতই নিত্যদিনের ঘটনা। যাদেরকেই মানুষ বিশ্বাস করছে, কয়েকদিন ঘুরতে না ঘুরতেই বের হচ্ছে তাদের স্ক্রিনশট। টিভি অভিনেতা থেকে শুরু করে লেখক, লেখিকা,  আইনজীবি,  চামার, মুচি সবাই যেন প্রতিযোগীতায় নেমেছে। প্রথম হয়ে বিজয়ের মুকট নিয়ে ঘরে ফিরতে হবে । এই স্ক্রিনশট ঘটনাকে কেন্দ্র করে আবার মানুষ দুদলে ভাগ হয়ে যাচ্ছে । একদল পক্ষে এবং একদল বিপক্ষে। পরিবেশ ভারসাম্যহীন। 

মজার বিষয় হচ্ছে স্ক্রিনশট গুলো ফাঁস হচ্ছে যখন তাদের সম্পর্কে কোন কারনে ভাটা পড়ছে। মানে ব্যপারটা এমন হচ্ছে না যে পাড়ার গুন্ডাদের মত কেউ কাউকে উত্যক্ত করছে বলে স্ক্রিনশট। দুজনই কথা বলছে, মজা করছে,  অনেক সময় দু দুজনকে ভার্চুয়াল চুমুও দিচ্ছে,  কিন্তু সব শেষে যখন বনিবনা হচ্ছেনা তখন আসছে স্ক্রিনশট। ভুল করছি আমরা। এসব ঘটনাই আমরা যে কোন একজনের পক্ষ নিচ্ছি। এবং অপর পক্ষকে আক্রমণ করছি। কিন্তু মূলত দোষী যদি বলা হয় তবে তারা দুজনই। কারণ,  তাদের যখন ভালো সময় কেটেছে তখন কি তারা আমাদের জানিয়েছে!  তারা যখন ঘুরেছে ফিরেছে গল্প করেছে তখন কি আমাদের বলেছে!  কিন্তু ঠিকই যখন নিজেদের বোঝা পড়া হয়নি তখন স্ক্রিনশট ফাঁস করেছে। 

সাধারণ মানুষ সেলিব্রেটি, লেখক,  কবি,  সাহিত্যিক এদের ভালোবাসে, বিশ্বাস করে। আর ভালোবাসে বলেই এরা সেলিব্রেটি হয়। কিন্তু তারা কি তাদের সেই ব্যাক্তিগত জায়গা রাখছে!  সাধারণ মানুষকে এরা হতাশ করে চলেছে। নিজেদের ব্যক্তিগত বিষয়কে পাব্লিকের সামনে এনে বিব্রত করছে সবাইকে। সমাজের কথা চিন্তা করে হলেও আরো সচেতন হওয়া উচিৎ। আর সাধারণ মানুষেরও বোঝা উচিৎ অন্যায় যে করে আর অন্যায়কে যে প্রশ্রয় দেয় দুজনেই সমান অপরাধী।

Leave a Comment