‍‍`তৃতীয় ব্যাক্তি‍‍`

  • সুমনা বাগচী
  • মার্চ ১২, ২০২১

একটা সম্পর্ক গড়ে তুলতে অনেক সময় লাগে। যেমন ইঁট, সিমেন্ট আর বালির দ্বারা তৈরী ভিতে একটা বাড়ি তৈরি হয়,আর তাতে ভালোবাসার আর মায়ার বন্ধনে ঘর বাঁধি আমরা। কালকে একজন বিশিষ্ট মনীষীর কথা শুনে বেশ উদ্বুদ্ধ হলাম। টাকা দিয়ে বাড়ি কেনা যায় কিন্তু ঘর কেনা যায় না। কারণ সেই ইট সিমেন্টের আশ্রয় কে ভালোবাসা তৈরি করে একটি ঘর। আমাদের জীবনে সম্পর্ক বিষয় টি অত্যন্ত জটিল একটা ধাঁধা। যার উত্তর অ্যালজেবরিক একুয়েশন এর মত সহজ না। কারণ সম্পর্ক তৈরি হয় ভালোবাসার সমীকরণে।

সেখানে হাসি দুঃখ কান্না আদর সব থাকবে কিন্তু শেষে সেই ভালোবাসার অনুভূতিতে সম্পর্কের বন্ধন মজবুত হবে।তবে ঝড় বাদল যেমন হয় সম্পর্কের ক্ষেত্রেও তাই হয়।ভেবে দেখুন,ভালোবাসা যখন জীবনে আসে আমরা প্রত্যেকেই মনে করি জীবনের সব পাওয়া পেয়েছি।এই অনুভূতি আমাদের কাছে ঠিক অনুঘটকের মত কাজ করে।

আরো পড়ুনঃ অতিরিক্ত সাদাস্রাব এর সমস্যা দূর করুন ঘরে থাকা ৫ জিনিসেই!

কিন্তু যখন তার ঠিক অপর রুপ টি সামনে আসে তখন অস্থিরতা আমাদের কে সেই অনুঘটকের উপস্থিতির উল্টো রুপ দেখায়। ভেবে দেখবেন, এই কঠিন মুহূর্তে আপনি সম্পূর্ণ একা আর আর আপনার চারপাশ ঘিরে সমাজ,আপনার আপনজন, দূর্জন সবার মতামতে আপনি অস্থির আর বিরক্ত।

এই তৃতীয় ব্যাক্তি নানান রুপে আসে,কেউ আসে প্রেমিক প্রেমিকা হয়ে কেউ আসে পজিটিভ বার্তা নিয়ে যেমন ধরুন আপনার সম্পর্কের ক্ষেত্রে যে সমস্যা আছে তাতে কিছু মানুষের প্রভাব পজিটিভ।কারণ তারা আপনাকে কিছু পজিটিভ কথা বলবেন,যদিও শোনা না শোনা সম্পূর্ণ আপনার ব্যাক্তিগত ব্যাপার আর কিছু মানুষ আসবে সম্পূর্ণ উল্টো কথা বলতে ,আর অবশ্যই এদের নিজেদের কিছু স্বার্থ এই বিষয়ে জড়িত।তারা আপনাকে নানান প্রলোভন দেখিয়ে সম্পূর্ণ বিপরীত কথা বলবে। আপনি তাকে ভালবাসেন সেটা আপনি নিজে জানেন কিন্তু নিজে অস্থির কি করবেন। কারণ একটা কথা বাস্তব,নিজের ডিসিশন নিজেকে দিতে হবে। আর এর জন্য প্রয়োজন আপনার নিজের সাথে নিজের পরিচয়।

আপনি নিজেকে কতো টা চেনেন যে অন্য কে সুযোগ দিচ্ছেন আপনাকে মতামত দেবার।মুহূর্তে কখনো অন্যের দ্বারা প্রভাবিত হয়ে হ্যা আবার না এর মধ্যে আপনি আটকে যাচ্ছেন। যে অনুভূতি আপনার জন্য দামী সেটাও কোথাও বুঝতে পারছেন না। এই ভাবে সম্পর্ক ভাঙ্গে আর অপর সম্পর্ক গড়ে।

আরো পড়ুনঃ ‘ওয়াটার থেরাপি’ -তে আপনার ওজন কমিয়ে নিন খুব সহজে

কিন্তু মন যখন ভাঙ্গে বা কোনো অনুভূতি তে বিদ্ধ হয়ে থাকে তাকে হাজার প্রলোভন দেখিয়ে সরিয়ে নিয়ে আসা যায় না কারণ এত সহজ না বিষয় টা। নিজেকে প্রশ্ন করুন। নিজেকে জানুন। সবাই পাশে থাকলেও আপনি জানেন যে আপনার মন কি চায়। তৃতীয় ব্যাক্তির কু পরামর্শে সেই মুহূর্তে অর্থাৎ দূর্বল মনে কোনো ডিসিশন নিয়ে সারা জীবন কষ্ট পাওয়া কিন্তু সহ্য করা কঠিন। কারণ জীবন একটাই।

আর এই একটাই জীবনে আপনার অধিকার আছে নিজের সত্তা কে চেনা। এখানে অনুভূতি কথা টা বললাম,অনেকেই বলেন এর প্রতি আমার অধিকার আছে,টাকার প্রতি গহনার প্রতি আর বাড়ির প্রতি। কিন্তু ভেবে দেখুন তো এই অধিকার কি আপনাকে সেই সব সুখ দিতে পারবে যা মন চায়?? আমি অধিকার শব্দ থেকে খুব সহজ শব্দ মনে করি সংযোগ। বলা যেতে পারে মনের সাথে মনের যে সংযোগ তা টাকা পয়সার বিনিময়ে কেনা যায় না।

আরো পড়ুনঃ ৩০-এর পরে বাচ্চা নিলে আপনি যে সমস্যাগুলোর মুখোমুখী হবেন !

একজন প্রাপ্ত বয়স্ক মানুষ তার নিজের ডিসিশন নেওয়ার ক্ষমতা রাখে । আর মনে রাখবেন,একমাত্র আপনি নিজে জানেন বা বোঝেন আপনার কথা কতটা মিথ্যা বা সত্যি,আপনার আচরণ কতটা মিথ্যা বা সত্যি। বাইরে লোকের কাছে নিজেকে ঠিক প্রমাণ করতে মিথ্যা বললেও আমার আমি কে ঠকানো কঠিন। ভেবে দেখবেন আপনারা। জীবন তো একটাই আর সেই জীবন উপভোগ করার দায়িত্ব কিন্তু আপনার।কোনো তৃতীয় ব্যাক্তির না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment