‍‍`সময়ের দাম‍‍`

  • সুমনা বাগচী
  • এপ্রিল ২৬, ২০২১

সময় আমাদের কাছে সব থেকে মূল্যবান সম্পদ। কিন্তু কোথাও আমরা সময়ের দাম উপেক্ষা করি আর সময় তার আপন গতিতে এগিয়ে চলে কারোর জন্য অপেক্ষা করে না বা কারোর জন্য থমকে থাকে না। সময় আমাদের সব থেকে বড় শিক্ষক। সময় আমাদের শেখায়,এগিয়ে নিয়ে যায় আর পরীক্ষা নেয়। কিন্তু যারা সময়ের মূল্য দিতে জানে না তারা পিছিয়ে যায়। তাই সময়ের কাজ সময়ে করা বাঞ্ছনীয়। আমাদের মধ্যে অনেকেই আছেন,যারা ঠিক বুঝতে পারেন না,কিংবা বুঝতে চান না সময়ের কাজ সময়ে করা কতটা জরুরী। আজ হবে কাল হবে করে সময় তার হাতের বাইরে চলে যায়।এটা অবশ্যই শিক্ষার একটি বিষয়।পারিবারিক শিক্ষা এক্ষেত্রে আদর্শ।

একটি শিশু কে দেখলে বোঝা যাবে তার শিক্ষা,তার বেড়ে ওঠার মধ্যে তার পরিবারের ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ।তার সকালে ওঠা,স্কুলে যাওয়া আর রুটিন দেখে বোঝা যাবে সে কতটা আদর্শ বান হবে ভবিষ্যতে।অনেকেই আছেন যারা শিশুদের সময়ের যথেষ্ঠ শিক্ষা দেন না।জীবনে কোনো রুটিন তারা মানেন নি আর তাদের এই ধরনের জীবন যাত্রা তাদের সন্তানদের মধ্যে প্রতিফলিত হয়।বড়ো হয়ে শিশুটি সময়ের পিছনে পড়ে যায়। কাজের ক্ষেত্র পরিবার ভবিষৎ সব ক্ষেত্রেই তারা পিছিয়ে পড়ে।সেই জন্য কোথাও জীবনের অর্থ তারা বুঝতে পারে না।

আরো পড়ুনঃ ‘ওয়াটার থেরাপি’ -তে আপনার ওজন কমিয়ে নিন খুব সহজে

কিন্তু আমাদের কর্তব্য হলো তাদের সঠিক শিক্ষা দেওয়া তাদের সঠিক পথে চালিত করা। আর এটা ছোটো বেলা থেকে একমাত্র সম্ভব। বর্তমানে আমরা প্রত্যেকেই এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি।সারা পৃথিবীতে এক ভয়াবহ পরিস্থিতি। আমাদের জীবন যেনো থমকে গেছে।আমরা যেনো একটা বদ্ধ পরিসরে আটকে পড়েছি। শিশু থেকে শুরু করে বৃদ্ধ মানুষ জন অস্থিরতার শিকার।ছোটো ছোটো বাচ্চাদের স্কুলে যাওয়া,বন্ধুদের সাথে সময় কাটানো অনলাইন গারদে আজ বন্দী।আর আমরাও কাছের মানুষ দের থেকে আলাদা হয়ে যাচ্ছি। এই সময় আমাদের জীবনে এক চরম পরীক্ষার সামনে এসে দাঁড় করিয়েছে।মানসিক অস্থিরতা,অসুখ, মৃত্যু,অর্থনৈতিক অবস্থা সব কিছুই আমাদের এই বিষন্নতার কারণ।

কিন্তু তবুও আশা রাখি এই বিপদ কেটে যাবে আর আমরা আবার নতুন ভাবে শুরু করতে হবে।এই পরিস্থিতি যেনো খুব তাড়াতাড়ি আমাদের স্মৃতিতে থাকুক বাস্তবে না। কিন্তু এই মুহূর্তে কাছের মানুষদের হাত ছাড়া মানে সময়ের আরেক পরীক্ষা সামনে আসা। কঠিন মুহূর্তে আমাদের অস্থিরতা কে বাড়াতে পারে কিন্তু আমাদের ভাঙলে চলবে না।মনে রাখতে হবে এটাও আমাদের সময়ের পরীক্ষা।সময় সামনে দাঁড়িয়ে চোখে আঙুল দিয়ে ঘোর বাস্তব দেখাচ্ছে।

আরো পড়ুনঃ বিচ্ছিরি পেটের মেদ কমানোর ৬টি সিক্রেট ডায়েট

তাই আমাদের সচেতন হতে হবে।সময়ের মূল্য,সম্পর্কের মূল্য আর আদর্শ আমাদের পরম আত্মীয়।মিথ্যা,ষড়যন্ত্র,অহংকার, অবমাননা,জটিলতা আর কর্কশ ভাষা আমাদের শত্রু। তাই আপনাকেই বিচার করতে হবে এই সময়ে কাকে নিয়ে এগোবেন।কিন্তু ভেবে দেখবেন সময় যেনো আপনার হাতের নাগালে চলে না যায়। তাহলেই... থমকে যাবেন আপনি আর আপনার সময়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment