পার্সোনালিটি ডিসঅর্ডার বা ব্যক্তিত্বের ব্যাধি কী ?

  • ফারজানা আক্তার 
  • মে ১৮, ২০২১

পার্সোনালিটি বা ব্যক্তিত্ব একজন ব্যক্তিকে অপর ব্যক্তি থেকে আলাদা করে। আমরা সবাই একে অন্যের সাথে কথা বলি, নানান বিষয়ে চিন্তা - ভাবনা করি, কাজ করি, সমাজে বসবাস করি; তবে আমাদের কথা বলার ধরণ আলাদা, চিন্তা - ভাবনার ধরণ আলাদা, কোন বিষয়ে রিএকশন দেওয়ার ধরণ আলাদা, কাজ করার ধরণ আলাদা। এই ব্যক্তিভেদে আলাদা ধরণটাই আসলে পার্সোনালিটি বা ব্যক্তিত্ব। 

এই পার্সোনালিটি বা ব্যক্তিত্বেরও অসুখ হয়। শুনলে হাস্যকর লাগলেও এটাই সত্যি। সমাজে বসবাসরত প্রত্যেকের উপর সমাজ - সংস্কৃতি এবং সমাজের মানুষের কিছু প্রত্যাশা আছে। যখন কোন ব্যক্তি সমাজ - সংস্কৃতির এবং সমাজের মানুষের প্রত্যাশা থেকে দূরে গিয়ে তার চিন্তা - ভাবনা, অনুভূতি এবং আচরণ প্রকাশ করে সেটাই পার্সোনালিটি বা ব্যক্তিত্বেরও অসুখ। 

আরো পড়ুন :  বছর ধরে স্বাদ ও গন্ধ ঠিক রেখে কাঁচা আম সংরক্ষণের উপায় জানুন

ছোট্ট একটি উদাহরণ দেই। রবিন একজন উঠতি ফেসবুক সেলেব্রিটি। তাকে ফেসবুকে অনেক মানুষ ফলো করে। দিন ভালোই যাচ্ছিলো। হুট করে কী হলো! সে তার টাইমলাইনে উল্টা - পাল্টা পোস্ট দেওয়া শুরু করলো। অন্য সেলেব্রিটিদের নাম মেনশন দিয়ে অপমান করে পোস্ট দেওয়া শুরু করলো। তাকে অনেক মানুষ ফলো করে, তার খামখেয়ালিপনা সমাজ এবং তার ফলোয়ারদের মাঝে নেগেটিভ প্রভাব ফেলবে এটা সে বুঝতে চাইছে না। তার মনমতো সে তার টাইমলাইনে পোস্ট দিয়ে যাবে। এবং নিজের খেয়ালখুশিমতো আচরণ করবে এবং নিজস্ব কার্যক্রম চালিয়ে যাবে। 

আর এই অসুখের নামই পার্সোনালিটি বা ব্যক্তিত্বেরও অসুখ। 


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment