কোন সময়ে জীবনের বড় সিদ্ধান্ত নিলে তার ফলাফল ভালো হয় না, জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ১১, ২০২১

জীবন চলার পথে আমাদের ছোট-বড় সব ধরনের অনেক সিদ্ধান্ত নিতে হয়। কখন কোন সিদ্ধান্ত নিতে হবে এর বেশিরভাগই আগে থেকে আমাদের জানা থাকে না। কারণ কখন কি পরিস্থিতি আসবে তা আমরা জানিনা। তবে এখন থেকে সেটা জানতে হবে, নয়তো পস্তাতে হতে পারে। অবাক হচ্ছেন তো? সেটা হওয়াটাই স্বাভাবিক।

সম্প্রতি এক সমীক্ষা করা হয় সেখানে দেখা গেছে যে ক্ষুধা পেটে জীবনের গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে তা নিয়ে আফসোসের শেষ থাকে না। অর্থাৎ সিদ্ধান্তটি সর্বক্ষেত্রে সঠিক নাও হতে পারে। এই সংক্রান্ত এক বিশেষ গবেষণা করা হয়েছিল। এতে যারা অংশ নিয়েছিল তাদের কে প্রথমে দুই ভাগ করা হয়।

আরো পড়ুনঃ তরকারীতে ঝাল বেশী হলে কমাবার উপায় কি ?

একদলকে একবার ভরা পেটে, পরেরবার খালি পেটে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা বলা হয়। তাৎক্ষণিক ভালো-মন্দ খেয়াল রেখে তারা সিদ্ধান্ত নেন। অর্থাৎ সর্বক্ষেত্রে সেই সিদ্ধান্ত ভালো বা ঠাক নাও হতে পারে। আবার পেট ভরা থাকলে তারা তখন ঠান্ডা মাথায় ভবিষ্যতের কথা চিন্তা করতে পারেন।

তাই সেই কথা মাথায় রেখে তারপর তারা যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটি আর পরিবর্তনের প্রয়োজন হয়নি। এ গবেষণার দায়িত্বে থাকা এক বিশেষজ্ঞ বলেন যে, বড় হোক বা ছোট সিদ্ধান্ত, খালি পেটে বা ক্ষুধার্ত অবস্থায় তা নিলে সেই সিদ্ধান্ত সব সময় সঠিক হয় না।

উদাহরণ হিসেবে তিনি বলেন যে, আমাদের খুব খিদে পেলে আমরা অনেক সময় সামনে সুপার মার্কেট দেখতে পেলে ভাল বা মন্দ না ভেবেই সেখান থেকে খাবার কিনে ফেলি। খাবার পচা হোক বা বাসি ভাবি না।

আরো পড়ুনঃ আপনার চুলের যত্নের জন্য কিছু উপকারী হেয়ার মাস্ক

অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, সেসব খাবার আদৌ স্বাস্থ্যকর হয় না ও তাতে আমাদের ক্ষতি হয়ে থাকে। খুব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে ও তাই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment