সংসারের খরচ বাঁচানোর ৫টি কৌশল জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ২৮, ২০২১

করোনার কারণে দেশের মানুষের অবস্থা দিনের খারাপের দিকে যাচ্ছে। সে সঙ্গে বাড়ছে ভোগান্তি। এই সময় অনেকেই চাকরি হারিয়ে বেকার জীবন কাটাচ্ছেন। সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে অনেককেই।

অনেকেই ভাবেন, কম কেনাকাটা করলে খরচ বাঁচবেই! ব্যাপারটা আসলে তেমন নয়। প্রয়োজনে সবকিছু কিনেও সংসারের খরচ বাঁচানো সম্ভব। এর জন্য জানা থাকা প্রয়োজন কিছু কৌশল। যেগুলো আপনার সংসারের খরচ বাঁচাতে সহায়তা করবে। চলুন তাহলে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো...

আরো পড়ুনঃ একটি সুস্থ শিশুর ৭টি চিহ্ন থাকে যা সব মায়েদের জেনে রাখা দরকার

অর্ধেক হোক সঞ্চয়: খরচের পর সঞ্চয় নয়। সঞ্চয় এরপর খরচ- এই নীতি মেনে চলুন। এমনও হতে পারে যে দুজনে চাকরি করছেন, তো একজনের বেতন জমতে থাকুক, যৌথ কোন ডিপিএস অ্যাকাউন্টে বা সঞ্চয়পত্রে। বাদবাকি টাকা তে চালাতে হবে সংসার, এটা মেনে খরচ করুন। তবে দেখবেন অল্পতেই বড় অঙ্কের অর্থ জমে যাবে।

অপেক্ষা করুন ডিসকাউন্টের: যেকোনো ব্রান্ডই বছরের একটা সময় ডিসকাউন্ট সেল দেয়। বুদ্ধিমান দম্পতিরা সেসময় সারাবছরের পোশাক কিনে রাখেন। এতে দামি ব্র্যান্ডের পণ্য বেশ সস্তায় পেয়ে গেলেন, আবার কেনাকাটাতেও টান পড়লো না।

ছুটির দিন মানেই বাইরে খাওয়া নয়: ছুটির দিনে বেড়াতে বা বাইরে খেতে গেলে বাজেট বাড়বেই। আবার দেখা যায় এই খাবার আয়োজন সারতে সারতে ছুটিটাই শেষ হয়ে যায়।

আরো পড়ুনঃ তলপেট থেকে প্রেগনেন্সির দাগ উঠানোর উপায় কী?

অফিসের খাওয়াটা যেদিন বাইরে খেতেই হবে সেদিনই প্লান কর সঙ্গীকে নিয়ে বাইরে খাওয়ার।আর ছুটির দিনে বাইরে ঘোরাঘুরি প্ল্যান থাকলে বাসা থেকে খাবারের ব্যাগ নিয়ে গেলে মন্দ হয় না।

চিকিৎসার জন্য বরাদ্দ: বেতনের যেমন মেডিকেল পাতা বরাদ্দ থাকে তেমনি সে টাকা চিকিৎসার জন্যই একেবারে আলাদা করে তুলে রাখুন। এতে ডাক্তার বা হাসপাতালে যেতে না হলেও টাকা তো বাঁচলো। বেসিক বেতন টাকে খরচের মূল টাকা ভাবুন। এতে উচ্চাকাঙ্খার চক্র থেকে মুক্তি মিলবে।

আরো পড়ুনঃ মাল্টা চা

অতঃপর হিসাব রাখুন: মাস শুরুর আগেই মাসের খরচের তালিকা করে নিন। প্রতিটি খরচ টুকে রাখার অভ্যাস করুন। তখন দেখবেন টাকাটা এতদিন কোন দিক দিয়ে 'নেই' হয়ে যেত। আর ততই মনোযোগী হবেন টাকা বাঁচাতে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment