পরাজয় যখন নিশ্চিত তখন কিভাবে লড়াই করবো ?

  • ফারজানা আক্তার 
  • আগস্ট ৭, ২০২১

একদেশে একজন রাজা ছিলেন। তার দুইটি ছেলে ছিলো। বড় ছেলেটি খুব অহংকারী এবং অত্যাচারী ছিলো। অন্যদিকে ছোট ছেলেটি যথেষ্ট বিনয়ী, পরোপকারী ছিলো। হঠাৎ করে সেই রাজার মৃত্যু হয়। রাজার মৃত্যুর পর বড় ছেলের অত্যাচারের মাত্রা আরো বেড়ে যায়। তখন ছোট ছেলে প্রতিবাদ করায় তার উপরেও অত্যাচারের মাত্রা বেড়ে যায়। পরে রাজ্যের গুরুজনদের পরামর্শে দুইভাই রাজ্য ভাগ করে নেয়। কেউ কারো অংশে নাক গলাবে না বলে সিদ্ধান্ত হয়। 

সেই রাজ্যে মাত্র একটি নদী ছিলো। সেই নদীর পানি রাজ্যের পুরো মানুষ ব্যবহার করতো। রাজ্য ভাগ হওয়ার পর বড় ভাই ছোট ভাইয়ের রাজ্যের মানুষদের পানি দিবে না সিদ্ধান্ত নেয়। পানির অভাবে ছোট ভাইয়ের রাজ্যে হাহাকার লেগে যায়। তখন ছোটভাই সিদ্ধান্ত নেয় সে নদীর পানির ভাগের জন্য প্রয়োজনে যুদ্ধ করবে। যুদ্ধের ফলাফল যা হবে সেটা সে মেনে নিবে। 

ভিডিওটি দেখুন :  দারুন এই কাজগুলো আপনার রান্না ঘরের কাজ সহজ করে দেবে!

রাজ্যের গুরুজনেরা তখন ছোটভাইকে বললো যুদ্ধে তার হেরে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। কারণ রাজ্য ভাগাভাগির সময় বড়ভাই সকল ভালো ভালো জিনিসপত্র, শক্তিশালী মানুষদের নিজের দলে নিয়ে নিয়েছে। তাছাড়া বড় ভাইয়ের অভিজ্ঞতাও অনেক। অন্যদিকে ছোটভাইয়ের এটাই প্রথম যুদ্ধ, এবং তাও বড় ভাইয়ের বিপক্ষে। 

ছোটভাই কিছুটা ঘাবড়ে যায় এবং সিদ্ধান্ত নেয় হার যেহেতু নিশ্চিত তাই শেষ রক্তবিন্দু পর্যন্ত সে লড়াই করে যাবে। যতই হার নিশ্চিত হোক ফাইনাল লড়াই না করে সে কিছুতেই হার মেনে নিবে না। অন্যদিকে বড় ভাই জানে সে জিতবে। এবং আশেপাশের মানুষজনও তাকে সেই কথা বলছে। শুরু হলো যুদ্ধ। ছোটভাই লড়ছে টিকে থাকার জন্য, বড়ভাই লড়ছে জিতে যাওয়ার আনন্দ নিয়ে। 

ভিডিওটি দেখুন : স্বাস্থ্যসম্মত খাবার সম্পর্কে জানুন

একটা সময় গিয়ে বড়ভাইয়ের ঘোড়া আহত হয় এবং বড়ভাই হেরে যায়। বেঁচে থাকার আগ্রহে মৃত্যু নিশ্চিত জেনেও আমরা কতশত স্বপ্ন সাজাই। তাই ফুরিয়ে যাওয়ার আগে নিজের অস্তিত্বের জানান দিতে হবে। 

অনেক সময় ভিডিওটি দেখুন : আমরা হয়তো জানি হেরে যাবো কিন্তু হেরে তো যাইনি! এই যে হেরে যাইনি এটাই তো জিতে যাওয়ার বড় সম্ভাবনা। এই সম্ভাবনাকে আমরা কেন কাজে লাগাবো না ? লড়াইয়ের মাঠে যতক্ষন থাকবেন আপনার জেতার সম্ভাবনা তত বেশি। কারণ টিকে থাকতে পারলে খেলা যেকোন সময় যেকোন দিকে মোড় নিবে। এই ব্যাপারে নিশ্চিত থাকুন। 

সবার জন্য শুভকামনা।  

ভিডিওটি দেখুন :  গৃহস্থলীর কাজে ভিনেগারের নানান ব্যবহার

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment