লেবুর এই গল্পটি আপনার জানা আছে তো ?

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ৩, ২০২১

একবার এক লোক মৃত্যুশয্যায় লড়ছিলেন। তার পরিবারের সবাই তাকে চারপাশ থেকে ঘিরে রেখেছিলো। তিনি কিছু বলার চেষ্টা করছিলেন। কিন্তু ঠিকভাবে বলতে পারছিলেন না। কোনভাবে তার ঠোঁট নড়ছিলো। শেষ পর্যন্ত তিনি অনেক কষ্টে উচ্চারণ করলেন, ' লেবু ' ।

পরপর তিনি তিনবার লেবু শব্দটি উচ্চারিত করলেন। কিন্তু পরের লাইনটুকু শেষ করতে পারলেন না। পরিবারের লোকজন একে অন্যের মুখের দিকে তাকিয়ে বুঝার চেষ্টা করলেন, কিন্তু কেউ কিছু বুঝতে পারলো না। 

পরে তারা মনে করলো তিনি হয়তো লেবু পানি খেতে চাচ্ছেন। একজন ছুটে গিয়ে লেবুর শরবত বানিয়ে নিয়ে আসলো। কিন্তু লেবুর শরবত খাওয়ার আগেই তার মৃত্যু হয়। তার মৃত্যুর পর পরিবারের লোকজন সকলে মিলে সিদ্ধান্ত নেয় পুরাতন এই বাড়িটি বিক্রি করে তারা নতুন একটি বাড়ি কিনে সেখানে চলে যাবে। যেই ভাবা সেই কাজ! পুরাতন এই বাড়িটি বিক্রি করে তারা নতুন বাড়ি কিনে সকলে সেখানে চলে যায়। 

আরো পড়ুন : রক্তশূন্যতা দূর করে মুলা শাক

যে ব্যক্তি এই বাড়িটি কিনে নেন তিনি পুরাতন সকল কিছু ভেঙ্গে নতুনভাবে নতুন ডিজাইনে বাড়ি বানানোর সিদ্ধান্ত নিলেন। এই বাড়িতে একটি বাগান ছিলো। শ্রমিকরা যখন মাটি খুঁড়ছিলো তখন সেই বাগানের মাটির নিচে অনেক গুপ্তধন খুঁজে পেলো। পাশের এক প্রতিবেশী সেই গুপ্তধন সম্পর্কে জানতে পেয়ে আগের মালিকের আত্মীয় -স্বজনদের খবর দেয়। 

সেই আত্মীয় - স্বজনরা গুপ্তধনের কথা শুনে দৌঁড়ে আসে। নতুন মালিক গুপ্তধনের ভাগ দিতে অস্বীকার করে। তিনি বলেন একবার যখন বাড়ি বিক্রি হয়ে গেছে তখন এই বাড়ির সকলকিছুও বিক্রি হয়ে গেছে। পুরাতন মালিকের আত্মীয় - স্বজনরা আদালত পর্যন্ত টেনে নিয়ে যান নতুন মালিককে। কিন্তু আদালতে জয় হয় নতুন মালিকেরই। যেখানে গুপ্তধন পাওয়া যায় সেখানের চারপাশে পুরাতন মালিকের এক নাতি বারবার ঘুরপাক খাচ্ছিলো। তারপর সে আবিষ্কার করে যেখান থেকে গুপ্তধন পাওয়া গিয়েছে সেখানে একটি লেবু গাছ আছে। 

এই লেবু গাছের নিচে বাড়ির বাচ্চারা অনেক খেলাধুলা করেছে। বড়রা কত লেবু ছিড়েছে, লেবু গাছের পাশ দিয়ে হেঁটে গিয়েছে কিন্তু কখনো তাদের মনে বা মাথায় আসেনি তাদের বাড়ির কর্তার শেষ যাত্রায় বলা সেই লেবু মানে এই লেবুগাছের নিচে গুপ্তধন আছে। প্রতিটি মানুষ ইউনিক। প্রতিটি মানুষের নিজস্ব প্রতিভা রয়েছে। প্রতিটি মানুষের ভিন্ন ভিন্ন কাজের ক্ষমতা এবং দক্ষতা রয়েছে। অনেকে নিজের ভিতর লুকিয়ে থাকা প্রতিভার খোঁজ পায় যেমনটা পেয়েছে নতুন মালিক। 

আরো পড়ুন : গর্ভকালীন রক্তশূন্যতা, জটিলতা ও করণীয় সম্পর্কে জানুন

তিনি পুরাতন বাড়ি কিনে সেটাকে ভেঙেচুড়ে নতুনভাবে সাজাতে চেয়েছেন। এইযে পুরাতনকে ভেঙেচুরে, খুঁড়ে নতুনভাবে সাজানোর যে প্রচেষ্টা! সেই প্রচেষ্টার কারণে তিনি গুপ্তধনের খোঁজ পেয়েছেন।  অন্যদিকে পুরাতন মালিকের ছেলে / মেয়েরা, নাতি / নাতনিদের হিন্টস দেওয়ার পরেও তারা গুপ্তধনের সন্ধান পায়নি। কারণ তারা বুঝার চেষ্টা করেনি। নিজেকে গড়ে নেওয়ার ব্যাপারে তারা আগ্রহী নয়। রেডিমেট প্রতিভায় তারা বিশ্বাসী। 

প্রতিনিয়ত নতুন নতুন প্রতিকূলতার মোকাবেলা করতে হয় আমাদের সকলকে। প্রতিকূলতায় পড়ার পর নিজেদের ক্ষমতা, শক্তি এবং জ্ঞান সম্পর্কে ধারণা পাই। যতবেশি নিজেদের ভাঙ্গতে পারবো ততবেশি নিজেদের দারুণভাবে গড়ে নিতে সক্ষম হবো। 

সবার জন্য রইলো শুভকামনা। 

বি দ্র : লেবুর গল্পটি Gaur Gopal Das - এর ভিডিও থেকে নেওয়া।

আরো পড়ুন :  করোনা টিকা গ্রহণের পর কি কি পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে?

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment