আপেল গাছের এই গল্পটি আপনি পড়েছেন আগে ?

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ৪, ২০২১

একটি ছোট্ট গ্রামে ছোট্ট একজন বালক বসবাস করতো। সেই গ্রামে ছোট্ট একটি আপেলের বাগান ছিলো। সেই বালক রোজ সেই বাগানে গিয়ে একটি আপেল গাছের সাথে খেলা করতো। গাছটিও বালকের সঙ্গ খুব পছন্দ করতো। বালক আপেল গাছের ডাল ধরে ঝুলে থাকতো, ক্ষুধা লাগলে সেই গাছ থেকে আপেল পেরে খেতো, ঘুম পেলে সেই গাছের নিচেই ঘুমিয়ে যেতো। 

বালকটি যখন একটু বড় হয়ে গেলো তখন আর সেই আপেল গাছের সাথে খেলা করতে আসে না। আপেল গাছটি সেই বালককে বড্ড মিস করতে শুরু করলো। একদিন সেই বালক আপেল গাছের নিচে আসলো। গাছ তো বালককে দেখে খুব খুশী হয়ে গেলো। গাছ বালককে খেলার জন্য আহবান করলো। কিন্তু বালক জানালো সে এখন বড় হয়ে গেছে। আগের মতো গাছের সাথে খেলাধুলা করা তার মানায় না। তার অনেক টাকার দরকার কারণ তার অনেক খেলনা কিনতে হবে। 

আরো পড়ুন :  মেহেদি পাতায় চুলের সমস্যার সমাধান, সর্তকতাসহ

গাছ তখন বালককে জানালো তার কাছে টাকা নেই। টাকা থাকলে সে অবশ্যই বালককে দিতো। তবে বালক তার গাছের আপেল বিক্রি করে সেই টাকা দিয়ে খেলনা কিনতে পারে। বালক এই কথা শুনে খুশি হয়ে গেলো। এবং গাছের সব আপেল পেরে নিয়ে বিক্রি করে পছন্দের খেলনা কিনলো। 

তারপর অনেকদিন আবার সেই বালকের দেখা নেই। আপেল গাছ আবার সেই বালককে মিস করতে শুরু করলো।  বালক তখন যুবক। হঠাৎ সেই আপেল গাছের কাছে আবার আসলো। গাছ তাকে দেখে খুশী হয়ে গেলো এবং খেলার আহবান জানালো। বালক গাছকে বললো তার পরিবারের জন্য তাকে এখন ঘর বানাতে হবে।

গাছের সাথে খেলার সময় নেই। গাছ তাকে কোন সাহায্য করতে পারবে কিনা! আপেল গাছ তখন বালককে বললো তার ডালপালা কেটে নিয়ে সে ঘর বানাতে পারে! বালক খুশি হলো এবং সেই কাজই করলো। আবার অনেক বছর সেই বালকের দেখা নেই। গাছ আবার তাকে মিস করতে শুরু করলো। 

আরো পড়ুন : চুল পড়া রোধ করবে ঘি, উপকারিতা সহ

বালক তখন প্রায় মধ্যবয়স্ক। একদিন আবার গাছের কাছে আসলো। গাছ তাকে দেখে অনেক খুশী হয়ে গেলো। গাছ বালককে দেখে খেলার আহবান জানালো। বালক বললো তার খেলার সময় নেই। সে নদী পথে ভ্রমণে বের হতে চায়। তার একটা নৌকা লাগবে।

গাছ কোন সাহায্য করতে পারবে কিনা! গাছ জানালো বালক  চাইলে তার শরীরটা কেটে নিয়ে নৌকা বানাতে পারো। এই ছাড়া অন্য কোন সাহায্য করার সাধ্য তার নেই। বালক খুশী হলো এবং গাছ কেটে নৌকা বানিয়ে সে ভ্রমনে বের হলো। রইলো বাকি শুধু সেই আপেল গাছের গোড়া। তারপর আরো কয়েক বছর পর সেই বালক বৃদ্ধ হয়ে গেলো।

একদিন সে লাঠি হাতে গাছের কাছে গেলো। তাকে দেখে গাছ বলে উঠলো তার কাছে আর দেওয়ার মতো কিছু নেই। বালক জানালো তার কিছু চাই না। শুধু গাছের ছায়ায় সে কিছুক্ষণ বসে থাকতে চায়। 

আরো পড়ুন : মুখের কালো দাগ দূর করবে ডিমের খোসা

এই গল্পটা আমাদের সকলের জীবনের গল্প। এই আপেল গাছটি ঠিক আমাদের বাবা - মায়ের মতো। বাচ্চাকালে আমরা সকলে বাবা - মায়ের সাথে খেলাধুলা করি। ধীরে ধীরে আমরা বড় হতে থাকি আর বাবা মায়ের কাছ থেকে দূরে সরে যাই। বাবা মায়ের কাছে তখনই ফিরে আসি যখন আমাদের কোন কিছুর প্রয়োজন হয় অথবা আমরা কোন সমস্যায় পড়ি।  

যখনই আমরা বাবা - মায়ের কাছে কিছু চাই তারা তখন তাদের সর্বোচ্চটুকু দিয়ে আমাদের চাওয়া পূরণ করেন। গল্পটা পড়ে সেই বালককে স্বার্থপর মনে হচ্ছে, তাই না ? একটু ভেবে দেখুন আমরা সকলেই কিন্তু আমাদের বাবা - মায়ের সাথে একই কাজ করি। আমরা তাদের সম্মান করি কিন্তু তাদের ত্যাগের প্রশংসা করি না এবং তারা যা ডিজার্ভ করে সেভাবে হয়তো তাদের কেয়ার করি না। 

দুনিয়ার সকল বাবা - মা দুধে ভাতে বাঁচুক।  

আরো পড়ুন : চুলের বৃদ্ধি বাড়াতে কিছু পরামর্শ জেনে নিন

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment