কাছের কেউ ডিপ্রেশনে থাকলে কিভাবে তাকে সাপোর্ট দিবেন ?

  • ফারজানা আক্তার
  • নভেম্বর ২, ২০২১

বর্তমানে ডিপ্রেশন মহামারী আকারে দেখা দিয়েছে। কম বেশি নানান বয়সী সকলে ডিপ্রেশনে ভুগছে। আপনি যখন জানতে পারেন আপনার কাছের কেউ যেমন : বন্ধু / বান্ধবী, প্রেমিক / প্রেমিকা, স্বামী / স্ত্রী, ভাই / বোন কেউ ডিপ্রেশনে থাকে তখন তাকে মানসিক সাপোর্ট দিতে চান। 

কিন্তু মাঝে মাঝে হয়তো বুঝে উঠতে পারেন না তাকে কিভাবে সাপোর্ট দিবেন বা একজন ডিপ্রেশড ব্যক্তিকে কিভাবে সাপোর্ট দেওয়া উচিত। যারা ডিপ্রেশড ব্যক্তিকে সাপোর্ট দিতে চান কিন্তু জানেন না কিভাবে সাপোর্ট দেওয়া উচিত তাদের জন্য আজকের এই লেখা। 

১। আপনি যদি ডিপ্রেশড কাউকে সাপোর্ট দিতে চান তাহলে আপনাকে আগে জানতে হবে ডিপ্রেশনদের কারণ, ধরণ, লক্ষণ এবং প্রতিকার। সেসব কিছু জানতে হলে ডিপ্রেশন নিয়ে কিছুটা পড়াশোনা করতে হবে। আপনার যখন ডিপ্রেশন রিলেটেড সকলকিছু সম্পর্কে কিছুটা আইডিয়া থাকবে তখন ডিপ্রেশড কাউকে হ্যান্ডেল করতে আপনার অনেকটা সুবিধা হবে।  

আরো পড়ুন : সন্তানের প্রতি ভুল ধারণা ভবিষ্যতে অনুশোচনা করতে হয় বাবা-মায়ের

২। ডিপ্রেশন নিয়ে অনেক ধরণের মিথ রয়েছে। অনেকে মনে করে অলসতার কারণে মানুষ ডিপ্রেশনে যায়। ব্যস্ততা শুরু হলে ডিপ্রেশন কেটে যাবে। ডিপ্রেশন নিয়ে নানান ধরণের কল্পকাহিনীও রয়েছে। আপনাকে বাস্তবতা এবং কল্পকাহিনী বিষয়টা বুঝতে হবে এবং সেইভাবে ডিপ্রেশড ব্যক্তিকে হ্যান্ডেল করতে হবে। 

৩। একজন ডিপ্রেশড ব্যক্তিকে হ্যান্ডেল করা সহজ কথা নয়। তার জন্য আপনাকে মানসিক এবং শারীরিক দুই ধরণের শ্রমই দিতে হবে। তাই প্রথমে আপনাকে মানসিক এবং শারীরিকভাবে ফিট থাকতে হবে। নিজের যত্ন নিতে হবে। মেডিটেশন, ব্যায়াম, পুষ্টিকর খাবার নিয়মিত খেতে হবে এবং সুস্থ থাকতে হবে। 

৪। একজন ডিপ্রেশড ব্যক্তিকে হ্যান্ডেল করার মাঝে মাঝে আপনার নিজের মেজাজও চড়ে যেতে পারে, শরীরে এবং মনে ক্লান্তি আসতে পারে, মেজাজ খিটখিটে হতে পারে। এটা খুবই স্বাভাবিক। স্বাভাবিক হলেও এই সময় নিজেকে সম্পূর্ণ নিয়ন্ত্রন করতে হবে। যদি কখনো মনে হয় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন তখন কোন কাউন্সেলরের পরামর্শ নিতে হবে। 

আরো পড়ুন : শিশুকে হাঁটতে শেখানোর সঠিক নিয়ম জানুন

৫। আপনি যখন কোন ডিপ্রেশনে থাকা ব্যক্তিকে সাপোর্ট দিবেন তখন তাকে অনুভব করান আপনি সবসময় তার পাশে আছেন। সে যা বলতে চায় তা মন দিয়ে শুনুন।  সে যা বুঝাতে চায় তা বুঝার চেষ্টা করুন। আপনার উপস্থিতিতে সে যেন নিরাপদ অনুভব করে সেই নিশ্চয়তা তাকে দিন। 

সবার জন্য শুভকামনা। 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment