ভালোবাসার স্কেল সম্পর্কে সঠিক ধারণা আছে ? বিস্তারিত পড়ুন 

  • ফারজানা আক্তার
  • সেপ্টেম্বর ৪, ২০২১

আমরা যখন আমাদের প্রেমিক / প্রেমিকা, স্বামী / স্ত্রীকে 'ভালোবাসি' বলি তখন ভিন্ন ভিন্ন সময় ভিন্ন ভিন্ন অনুভূতি নিয়ে বলি। সবসময় তাকে ভালোবাসি বলেই ' ভালোবাসি ' বলি না। কে কোন কারণে বলে, কোন মুডে বলে সেটা যে বলে সেই ভালো জানে। ক্যালিফোর্নিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানী টেরি হ্যাটকফ ভালোবাসার একটি স্কেল বানিয়েছেন। স্কেলটিকে তিনি ছয় ভাগে ভাগ করেছেন -

Romantic: Based on passion and sexual attraction 

Best Friends: Fondness and deep affection 

Logical: Practical feelings based on shared values, financial goals, religion etc.  

Playful: Feelings evoked by flirtation or feeling challenged

Possessive: Jealousy and obsession 

Unselfish: Nurturing, kindness, and sacrifice.

আরো পড়ুন : হাত-পায়ের চামড়া ওঠা শুরু করলে যে নিয়মগুলো মেনে চলতে হবে

ভালোবাসা নিয়ে বিভিন্ন গবেষকরা গবেষণা করে বের করেছেন আমরা যে ভালোবাসি তাতে দুই তিন ধরণের মিশ্র ভালোবাসা থাকে। দুইটি মানুষ একটি সম্পর্কে থাকেন। এই দুইটি মানুষের কাছে ভালোবাসা কিন্তু একরকম নয়! দুইটি মানুষের কাছে ভালোবাসার সংজ্ঞা দুই রকম। এই বিষয়ে ড : হ্যাটকফের একটি সুন্দর উদাহরণ রয়েছে।  স্বামী স্ত্রী রেস্টুরেন্টে খেতে গিয়েছেন। ওয়েটার খাবারের অর্ডার নিতে এসে স্ত্রীর সাথে ফ্লাটিং শুরু করে দিলো।

স্ত্রী চাচ্ছেন তার স্বামী এই বিষয়ে জেলাস হোক,  এবং ওয়েটারকে কিছু বলুক। স্বামী তখন তাদের গাড়ির ড্রাইভারের সাথে গাড়িতে তেল ভরা নিয়ে কথা বলছেন।  স্বামী ভাবছেন সামান্য ফ্লাটিং নিয়ে তিনি কেন কথা বলবেন! এই বিষয়টা তার বউ নিজে হ্যান্ডেল করুক।  ফ্লাটিং নিয়ে ওয়েটারকে বকা দেওয়ার থেকে তার কাছে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে গাড়িতে তেল ভরা।  এখানে স্বামী বাস্তববাদী মানুষ। দৈনন্দিন জীবনে চলার জন্য যা প্রয়োজন তার কাছে সেসব বিষয় গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন : ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে এবং আর্থ্রাইটিস রোগের জন্য উপকারী মটরশুঁটি
 
এইদিকে আবার স্বামীর অভিযোগ সে সংসারের এক্সট্রা কেয়ার করে এই বিষয়টা তার বউ মনে রাখে না।  অন্যদিকে বউ ভালোবাসা নিয়ে পোসেসিভ। সে চায় অন্যরা তার সাথে কি কি করছে তার স্বামী সেসব খেয়াল করুক, জেলাস হোক এবং তার উপর অধিকার খাটাক। আপনার প্রেমিক / প্রেমিকা, স্বামী / বউ কি ধরণের ভালোবাসা চায় একটি সম্পর্কে এটি বুঝা খুব গুরুত্বপূর্ণ। 

আপনি আপনার মতো ভালোবাসবেন অবশ্যই। তবে সাথে আপনার পার্টনার যে ভালোবাসা চায় তাকে সেই অনুভূতিটাও দিতে হবে। যাকে ভালোবাসা দিচ্ছেন সেই ভালোবাসাটা তার মতো করেই দেন। সম্পর্ক সুন্দর হবে। জীবনে সুখী হবেন।


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment