আপনি সফলতা ধরে রাখতে চান ?

  • ফারজানা আক্তার
  • জুলাই ২৭, ২০২১

সম্রাট আকবর একবার বীরবলকে বলেছিলো, ' আমার জন্য এমন কিছু লিখো যা কষ্টের সময় পড়লে আমার মন ভালো হয়ে যাবে, আর সুখের সময় পড়লে আমি সাবধান হয়ে যাবো।  '

বীরবল লিখেছিলো, ' এই সময়টাও থাকবে না। '

বীরবলের কথার অর্থ বুঝতে পেরেছেন ? কষ্টের সময় আকবর যদি পড়ে  ' এই সময়টাও থাকবে না। ' তাহলে সে খুশী হয়ে যাবে, সুখের সময় যদি আবার সেইম লাইনটাই পড়ে তাহলে সে সাবধান হয়ে যাবে। কারণ কোনোকিছুই চিরস্থায়ী নয়। 

ভিডিওটি দেখুন :  ডেলিভারি পরবর্তী ফোলা কমাতে কিছু টিপস...

আমাদের চারপাশে এমনকিছু মানুষ আছেন যারা কিছুটা সফল হওয়ার পরে অহংকারী হয়ে উঠে। যতক্ষণে তারা তাদের ভুল বুঝতে পারে ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। পতন শুরু হয়ে যায়। অহংকারীদের পতন নিশ্চিত। 

মানুষ যত বড় হবে তত তাকে বিনয়ী হতে হবে। যারা সফল হয় এবং সেই সফলতা ধরে রাখে তারা প্রয়োজনের বাহিরে কথা বলে না, এবং আগ বাড়িয়ে মানুষকে নিজেদের আকাশ কুসুম গল্প শোনায় না। তারা মুখের কথাতে বিশ্বাসী না।  তার কাজের মাধ্যমে নিজেদের যোগ্যতা প্রমাণ করে। 

অনেকে সফল হয় কিন্তু ধরে রাখতে পারে না। কেন জানেন ? তারা ভাবে তারা সর্বোচ্চ চূড়ায় উঠে গিয়েছে। কিন্তু চূড়ায় উঠার পর আর কিন্তু উপরে উঠার জায়গা থাকে না। তখন তাদের নিচে নেমে আসতে হয়। 

ভিডিওটি দেখুন :  গরমে গর্ভবতীদের স্বস্তি দেবে স্বাস্থ্যকর পানীয়...

সফলতা যাদের অহংকারী করে গড়ে তোলে তারা কখনো সফলতা ধরে রাখতে পারে না। কারণ সত্যিকারের সফল ব্যক্তিরা অহংকারী নয়, বিনয়ী হয়ে থাকেন।   

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment