আপনি কেন আগে সরি বলবেন ?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ১৪, ২০২১

ক্ষমা চাওয়া বা দুঃখ প্রকাশ করার ব্যাপারে অনেকে কমপ্লেক্সে ভুগেন। অনেকে মনে করেন 'আমি ভুল করিনি' তাই ক্ষমা চাইবো না। অনেকে ভাবেন 'যা করেছি ঠিক করেছি' ক্ষমা চাইবো না। অনেকে আবার নিজ থেকেই অনুতপ্ত হন বা ক্ষমা চেয়ে নেন বা দুঃখ প্রকাশ করেন। 

অনেকে চাপে পড়ে ক্ষমা চাইতে বাধ্য হন। যেমন ছোটবেলা আমরা বন্ধুদের সাথে বা সহপাঠীদের সাথে ঝামেলা করার পর কখনো আগে অনুতপ্ত হতাম না। তখন বাবা - মায়ের মাইরের ভয়ে কিংবা শিক্ষকের বকার ভয়ে আগে দুঃখ প্রকাশ করতাম। 

ছোটবেলার জন্য চাপে পড়ে ক্ষমা চাওয়া ঠিক আছে। কিন্তু বড় হয়ে উঠার পর ঠিক নেই। কারণ বয়স বাড়ার সাথে সাথে জ্ঞান - বুদ্ধি, অভিজ্ঞতা সকল কিছু বাড়ে। তাই জেনে কিংবা না জেনে, বুঝে কিংবা না বুঝে কাউকে আঘাত করলে বা কোন নিয়ম ভঙ্গ করলে সকলের উচিত অনুতপ্ত হওয়া। ক্ষমা প্রাথর্না করা । 

আপনি যদি সঠিকভাবে ক্ষমা প্রাথর্না করতে পারেন কী ঘটবে জানেন ? 

আরো পড়ুন : ছোটগল্প : মৃত্যু 

১। মনে করুন আপনি কাউকে আঘাত দিয়ে কথা বললেন! যতক্ষণে আপনি বুঝতে পারলেন আপনার দেওয়া আঘাতে অপর ব্যক্তিটি বেশ কষ্ট পেয়েছে, আপনি তখন ছুটে গিয়ে তাকে সরি বললেন। এবং অবশ্যই বিনয়ের সঙ্গে। তখন আঘাতপ্রাপ্ত ব্যক্তির কষ্ট অবশ্যই কমবে, সাথে এটাও বুঝতে পারবে অন্যকে আঘাত দিলে অন্যরা  কষ্ট পায়। অন্যকে আঘাত দেওয়া ভালো কাজ নয়। এবং অন্যকে আঘাত দেওয়ার পর নিজের ভিতর অপরাধবোধ কাজ করার সাথে সাথে সরি বলা ভালো মন মানসিকতার লক্ষণ। 

২। আমাদের সাথে যখন কেউ খারাপ ব্যবহার করে তখন মনে হয় সে আমাদের সম্মান করেনি বা করে না। যখন সে আমাদের কাছে অনুতপ্ত হয়, ক্ষমা প্রাথর্না করে তখন মনে হয় আমাদের চিন্তা - ভাবনা ভুল ছিল এবং বেশিরভাগ ক্ষেত্রে এটাই হয়। কারো কাছে ক্ষমা প্রার্থনা করার সময় তাকে একটা বিষয় অনুভব করাতে হবে। সেটা হলো - ' তুমি সঠিক ছিলে। ভুল আমারই ছিল। '

৩। ক্ষমা প্রাথর্না সম্পর্ককে ধুয়েমুছে পরিষ্কার করে নেয়। ক্ষমা প্রাথর্নার পর সম্পর্কে দুইজন আগের মতো কমফোর্ট ফিল করে। 

আরো পড়ুন :  অত্যাচারীর খোলস

৪। বিনয়ের সাথে ক্ষমা প্রাথর্না করলে অন্যরা বুঝতে পারে আপনি যা করেছেন তার জন্য আপনি অনুতপ্ত এবং পুনরায় এই ভুল আপনি আর করবেন না। শুধু এই ব্যাপারটার জন্য অনেকের কাছে আপনি ভালো মানুষ হিসেবে পরিচিত লাভ করবেন। আপনার কাছে অনেকে নিরাপদ অনুভব করবে। ভরসা রাখবে। কারণ যে ব্যক্তি অন্যকে আঘাত করার ব্যাপারে সতর্ক থাকে নিঃসন্দেহে তিনি ভালো মানুষ। 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment