ঋতুর সাথে সাথে মানুষও তার রূপ বদলায়!

  • ফারজানা আক্তার
  • নভেম্বর ২, ২০২১

একজন রাজা তার প্রজাদের নিয়ে একটি সুখী রাজ্যে বসবাস করতো। তার তিন ছেলে মেয়ে ছিলো। একজন ছেলে এবং দুইজন মেয়ে। রাজা তার ছেলে মেয়েদের সাথে প্রায় একটি গাছ নিয়ে গল্প করতো। গাছটির অবস্থান রাজ্য থেকে কিছুটা দূরে একটি জঙ্গলে ছিলো।  রাজা গল্প করতো গাছটির পাতা লাল, ফুলে খুব সুবাস, ফল খুব মিষ্টি। 

গাছটির পাতার রং, ফুলের রং এবং ফলের স্বাদ এবং সাইজ অন্য সব গাছ , ফুল এবং ফল থেকে আলাদা। গাছটির সব অংশই উপকারী। রাজার মুখে গাছটির গল্প শুনে শুনে তিন ছেলে মেয়ের খুব আগ্রহ হলো গাছটি নিজ চোখে দেখার। বড় মেয়ে পরেরদিন কাউকে কিছু না জানিয়ে একজন দেহরক্ষীকে নিয়ে গাছটি দেখতে গেলো। তখন শীতের প্রায় শেষ! গাছের সব পাতা ঝরে পড়েছে। ফুল / ফল কিছুই নেই। 

আরো পড়ুন : লেবুর এই গল্পটি আপনার জানা আছে তো ?

বড় মেয়ে ভেবে পেলো না এই গাছ নিয়ে তার বাবা এতো গল্প কেন করে! এই গাছের তেমন কোন বিশেষত্ব সে খুঁজে পেলো না। তার মনে হাজারো প্রশ্ন থাকলেও কাউকে কোন প্রশ্ন সে করেনি। বড় মেয়ে ফেরার বেশ কিছুদিন পর মেজো ছেলে তার নিজস্ব দেহরক্ষীকে নিয়ে সেই গাছটি দেখতে গেলো। তখন মাত্র গাছে নতুন পাতা গজাচ্ছে। ছোট ছোট সবুজ কচি পাতায় গাছ ভর্তি। 

মেজো ছেলেও বুঝতে পারলো না এই গাছ নিয়ে তার বাবা কেন এতো গল্প করে! কোথায় লাল পাতা আর কোথায় কী! ছোট ছোট সবুজ পাতায় গাছ পুরো ভর্তি। অন্য একটি সাধারণ গাছের মতোই দেখতে এই গাছটি।  তার মনেও নানান প্রশ্ন কিন্তু সেও কাউকে কিছু জিজ্ঞেস করেনি।  তার যাওয়ার আরো বেশ কিছুদিন পর ছোট মেয়ে গেলো সেই গাছ দেখতে। সাথে নিয়ে গেলো নিজস্ব দেহরক্ষী। 

ছোট মেয়ে যখন গাছটি দেখতে গেলো তখন সেই গাছ তার নিজস্বতায় একদম পরিপূর্ণভাবে সেজে আছে।ছোট মেয়ে সেই গাছ দেখে পুরো মুগ্ধ হয়ে গেলো। সে তার বাবার বর্ণনার সাথে পুরো মিল পেয়েছে।আনন্দে এবং খুশিতে গদগদ হয়ে সে ফিরে এসে বড় বোন আর মেজো ভাইকে ডেকে সেই কথা বর্ণনা করলো। বড় বোন আর মেজো ভাই ছোট বোনের বর্ণনা শুনে বিরক্ত হলো। 

আরো পড়ুন : ঘুম পাচ্ছে না অথচ একটু পরপর হাই ওঠে, কারন এবং সমাধান

তারা নিজেরা যা দেখছে সেই কথা শেয়ার করলো। তিন ভাই বোন নিজেদের মধ্যে তর্কে জড়িয়ে গেলো । একজন অন্যজনকে বলছে তারা হয়তো ভিন্ন কোন গাছ দেখেছে কারণ কারো বর্ণনার সাথে কারো বর্ণনা মিলছে না । তিন ভাই বোনের তর্ক বিতর্ক শুনে রাজা মহাশয় মুচকি এসে এগিয়ে এলেন। তিনি তিন ছেলে মেয়েকে বললেন তারা তিনজনই সঠিক এবং তিনজনই একই গাছের কাছে গিয়েছে।
 
তবে তিনজন তিন সময়ে গিয়েছে এবং একই গাছের ভিন্ন ভিন্ন রূপ দেখেছে। সময় পরিবর্তনশীল। ঋতুও। সময়ে সময়ে এবং ঋতুতে ঋতুতে প্রকৃতির সাথে সাথে মানুষও পরিবর্তন হয়। আজকে আপনার চোখে যে দুনিয়ার সেরা মানুষ, সেই একই মানুষটি অন্য কারো চোখে হয়তো দুনিয়ার সবথেকে নিকৃষ্ট মানুষ। অথবা আজকে আপনি যাকে সবথেকে কাছের মানুষ ভাবছেন ; কোন এক সময়ে সে হয়তো আপনার সাথে এমনকিছু করবে তাকে অনেক দূরের ভাবতেও আপনার কষ্ট হবে। কোন মানুষকে যেমন তার অতীত দিয়ে বিচার করা ঠিক না, তেমনি কোন মানুষের উপর ভবিষৎতের জন্য একদম অন্ধভাবে ভরসা করাও উচিত না। 

রং শুধু গিরগিটি না; মানুষও বদলায়। 

সবাই নিজে ভালো থাকুন, অন্যকে ভালো রাখুন। 

আরো পড়ুন : বাচ্চার ওজন বাড়ানোর জন্য নিরাপদ ২টি খাবার!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment