শীতকালীন বিষন্নতায় ভুগছেন? কমানোর উপায় জানুন

  • কামরুন নাহার স্মৃতি
  • ডিসেম্বর ১, ২০২১

আপনার কি মন খারাপ? শক্তি কম পাচ্ছেন? মিষ্টি, নুডলস, পাস্তা, রুটি ইত্যাদি খেতে বেশি ইচ্ছে করছে? প্রয়োজনের তুলনায় বেশি ঘুমাচ্ছেন? তাহলে আপনি হয়তো সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডারে (স্যাড) ভুগছেন ‌। এটি বিষন্নতার একটি ধরন। অনেকেই শীতে এ সমস্যায় ভোগেন।

এর ব্যাপ্তি ও তীব্রতা একেকজনের ক্ষেত্রে একেক রকম হয়। তবে আশার বিষয়, বসন্ত আসতে আসতে এটি চলে যায়। কিছু বিষয় রয়েছে যেগুলো শীতকালীন বিষন্নতার সঙ্গে লড়াই করতে সাহায্য করবে আপনাকে। আসুন জেনে নেই সেগুলো...

আরো পড়ুনঃ শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়তে মা-বাবার জন্য পরামর্শ

১. আলোর কাছে যান: বেশি আলো আসে এমন জানালার কাছে গিয়ে বসুন বা দিনে যেকোনো একটি সময় হাঁটার জন্য সময় রাখুন। আলো মেলাটোনিন হরমোন নিঃসরণ কমায়। এ হরমোন ঘুম বাড়ায়। এছাড়া আলো মন ভালো রাখতে সাহায্য করে।

২. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: অনেক ক্রিম বা মিষ্টি জাতীয় খাবারের বদলে সবজি ও ফল বেশি করে খান। এতে ওজন নিয়ন্ত্রণে থাকবে সুস্থও থাকবেন।

৩. শরীরচর্চা: শীতে শরীরচর্চার প্রতি উদাসীন হয়ে পড়েন অধিকাংশ ব্যক্তি। শীতে শরীরচর্চা বিষন্নতার সঙ্গে লড়াই করতে সাহায্য করবে আপনাকে। হ্যাঁ বাইরে গিয়ে ব্যায়াম করতে অসুবিধা হলে কিছু যোগ ব্যায়াম বেছে নিন ঘরে করার জন্য । 

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে কমবে কোলেস্টেরলের মাত্রা

৪. বেড়াতে যান: এমন কোথাও বেড়াতে যান, যে জায়গাটি গরম ও রৌদ্রজ্জল। শীতকালীন বিষন্নতা কমতে সাহায্য করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment