হাতে কাটা সেমাই পিঠা সহজ রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ৬, ২০২২

শীত আসতেই ঘরে ঘরে পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। শুধু ভাপা কিংবা চিতই পিঠা নয় পুলি থেকে শুরু করে পাটিসাপটা সহ নানা ধরনের পিঠা এ সময় খাওয়া হয়।

গ্রাম বাংলার জনপ্রিয় পিঠাগুলোর মধ্যে অন্যতম হলো হাতে কাটা সেমাই, স‌ই সেমাই কিংবা চুষি পিঠা। বেশ মজাদার এই পিঠাটির রেসিপি জেনে নিন। পিঠা বানিয়ে পরিবারের সদস্যদের সারপ্রাইজ দিন।

উপকরণ:

- চালের গুঁড়া ১ কাপ,

- পানি ১ কাপ,

আরো পড়ুনঃ শরীরে প্রোটিনের ঘাটতি জানান দেবে যে ৫ লক্ষণ

- লবণ সামান্য,

- দুধ ১ লিটার,

- দারুচিনি ২ টুকরো,

- এলাচ ২ টি,

- তেজপাতা ১ টি,

- চিনি বা গুড় ,

- নারকেল কোড়া স্বাদমতো।

প্রস্তুত প্রণালী:

হাতে কাটা পিঠা তৈরি করবেন যেভাবে-

এজন্য চুলায় প্রথমে ১ কাপ পানি গরম তার মধ্যে সামান্য লবণ মিশিয়ে চালের গুড়া ঢেলে দিন। এরপর একেবারে হালকা আঁচে ঢেকে রাখুন ৪-৫ মিনিট। যাতে চালের গুড়া ভালোভাবে সেদ্ধ হয়ে যায়।

আরো পড়ুনঃ সর্দি-জ্বরে ভুগছেন? প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

এরপর ভাল করে নেড়ে নিন। চুলা বন্ধ করে দিয়ে খামিরটি কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপর ভালো করে মথে নিন। রুটি বেলার পিরিতে অল্প একটু খামির নিয়ে তাতে হাত দিয়ে চিকন লম্বা করে সুতার মতো বেশ কয়েকটি গড়ে নিন।
এরপর পিরিতে সামান্য চালের গুঁড়া ছড়িয়ে এই লম্বা খামিরটি রেখে আরেক হাত দিয়ে ঘষে ঘষে ছোট ছোট করে সেমাই কেটে নিন। সবগুলো সেমাই তৈরি হতে গেলে তা রান্না করার পালা।

যেভাবে রান্না করবেন সেমাই পিঠা-

এজন্য প্রথমে গুড় বা চিনি পানিতে মিশিয়ে ফুটিয়ে নিন। এই মিশ্রন নামিয়ে ঠান্ডা করে নিন। অন্যদিকে একটি প্যানে দুধ জ্বাল দিয়ে। দুধে বলক আসতেই এর মধ্যে তেজপাতা, দারুচিনি এলাচ মিশিয়ে দিন।

এরপর দুধের সামান্য লবণ মিশিয়ে সেমাই পিঠা গুলো অল্প অল্প করে দুধে মিশিয়ে দিন। একেবারে সব ঢেলে দেবে না তাহলে দলা বেঁধে যেতে পারে।

এসময় চুলার আঁচ হালকা করে নিন। একটু পরপর নেড়ে দিন যাতে নিচে লেগে না যায়। তারপর নারকেলকোরা মিশিয়ে হালকা হাতে নিয়ে নিন। এ পর্যায়ে চুলার আঁচ বন্ধ করে কিছুক্ষন এভাবে রাখুন সেমাই। হালকা ঠান্ডা হলে এর মধ্যে গুড় বা চিনির সিরা একটু একটু করে ঢেলে নেড়ে নিন। গরম পিঠের মধ্যে গুড় বা চিনির পানি মেশালে তা ফেটে যেতে।

আরো পড়ুনঃ কানে ইনফেকশনের লক্ষণ ও সারানোর উপায়

তাই পিঠাও গুড়ের শিরা দুটোই হালকা ঠান্ডা করে নিন। গুড় মেশানো হতেই চুলায় মাঝারি আঁচে ২-৩ মিনিটের জন্য জ্বাল করুন। ব্যস তৈরি হয়ে যাবে মজাদার সেমাই পিঠা। এবার পরিবেশন করুন হাতে কাটা সেমাই পিঠা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment