বিফ সমুচা তৈরির সহজ রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৩১, ২০২২

বাইরে থেকে কিনে আনা খাবার সবসময়ই স্বাস্থ্যকর নাও হতে পারে। তাই চেষ্টা করুন ঘরেই তৈরি করে নিতে। এমন দিনে তৈরি করতে পারেন বিফ সমুচা। চলুন জেনে নেয়া যাক রেসিপি-

উপকরণ:

- গরুর মাংসের কিমা ২ কাপ,

- আদা বাটা ১ চা চামচ,

- রসুন বাটা ১ চা চামচ,

- গরম মসলা গুঁড়া ১ চিমটি,

- গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ,

- কাঁচা মরিচ কুচি ২ চা চামচ,

আরো পড়ুনঃ মাথায় আঘাত থেকেও হতে পারে মারাত্মক রোগ

- পেঁয়াজ কুচি ১ কাপ,

- পুদিনা পাতা কুচি ২ চা চামচ,

- লবণ ১/৩ চা চামচ,

- তেল ২ কাপ,

ডো তৈরির করতে যা লাগবে:

- ময়দা ২ কাপ,

- লবণ ১/৩ চা চামচ,

- পানি ময়ান করতে যতটুকু লাগে।

প্রস্তুত প্রণালী: কিমার সঙ্গে পেঁয়াজ কুচি, পুদিনা পাতা, কাঁচামরিচ বাদে সব উপকরণ একসঙ্গে মেখে চুলায় বসিয়ে ঢেকে অল্প আঁচে ১৫-২০ মিনিট রেখে দিন। এর পর ঢাকনা উঠিয়ে চুলার আঁচ বাড়িয়ে দিন। আলাদা করে রাখা পেঁয়াজ, পুদিনা, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে রাখুন।

এখন ময়দার সঙ্গে লবণ, অল্প পানি দিয়ে মেখে সাধারণ রুটির মতো করে ডো করে নিন। এই ডো থেকে ছোট ছোট বল বানিয়ে তা থেকে রুটি বানিয়ে নিন। রুটির ওপর অল্প ময়দা গুঁড়া ছিটিয়ে দিন। এবার রুটিতে সামান্য তেল মেখে আরেকটি রুটি দিয়ে চেপে দিন ‌ পুনরায় ময়দার গুড়া, তেল মেখে আরেকটি রুটি দিন‌ । এভাবে সব রুটি একসঙ্গে করে বেলে নিন।

আরো পড়ুনঃ অতিরিক্ত ভিটামিন ডি যেসব রোগের ঝুঁকি বাড়ায়

এবার নন স্টিক তাওয়া রুটি হালকা করে এপাশ-ওপাশ ভেজে নিন। খেয়াল রাখুন যাতে নরমাল রুটি ভাজার মতো না হয়ে যায়, কাঁচা ভাবটা যাতে থাকে। এবার রুটিটি মাঝ বরাবর লম্বা করে কেটে নিন। ঠিক একইভাবে অপর দিকেও কেটে নিন। ত্রিকোণাকার শেপ হবে প্রতিটি রুটির টুকরো।

এবার খুব সাবধানের সবগুলো রুটি আলাদা করে ছাড়িয়ে দিন। এখন একটিভ করে অংশ নিয়ে পানের খিলির মত ভাঁজ দিয়ে ভেতরে কিমার পুর দিয়ে বাড়তি অংশ আটার গোলা ( আটা পানি দিয়ে গুলিয়ে ) দিয়ে আটকে দিন। সবশেষে গরম তেলে ভেজে পরিবেশন করুন মজাদার বিফ সমুচা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment