অতিরিক্ত ভিটামিন ডি যেসব রোগের ঝুঁকি বাড়ায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৪, ২০২২

ভিটামিন-ডি শরীরের জন্য অনেক উপকারী। সূর্যের আলো এমন কি খাদ্য থেকে এই ভিটামিন মেলে শরীরে। ভিটামিন ডি এ হাড় মজবুত করে তো বটেই শরীরের সামগ্রিক সুস্থতার দিকে নজর রাখে।

তবে ভিটামিন-ডি অন্যান্য ভিটামিন এর চেয়ে কিছুটা ভিন্ন। সূর্যের আলো সংস্পর্শে এলে ত্বক থেকে এক ধরনের স্টেরয়েড হরমোন নিঃসৃত হয়। সূর্যের আলো ছাড়াও কয়েকটি খাবার যেমন দুধ, ডিম থেকে ও ভিটামিন ডি পাওয়া যায়।

আরো পড়ুনঃ টমেটো ব্যবহারে ত্বকের সব সমস্যার সমাধান

তবে শরীরের ভিটামিন ডি-এর অত্যধিক ঘাটতি দেখা দিলে চিকিৎসকের ভিটামিনের সাপ্লিমেন্ট দেন রোগীকে। তবে করোনাকালে অনেকেই সুস্থ থাকতে চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ভিটামিন ডি-এর সাপ্লিমেন্ট গ্রহণ করছে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে।

কারণ ভিটামিন-ডি সাপ্লিমেন্ট অতিরিক্ত গ্রহণে দেখা দিতে পারে নানা পার্শ্বপ্রতিক্রিয়া। মারাত্মক ৩ রোগের কারণ হতে পারে অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণ-

হাইপারক্যালসেমিয়া: ভিটামিন-ডি শরীরে ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায়। ফলে হাড় সুস্থ থাকে। তবে শরীরে ভিটামিন ডি এর অতিরিক্ত ব্যবহারের রক্তে ক্যালসিয়ামের মাত্রা বেড়ে যায় যাকে বলে হাইপারক্যালসেমিয়া।

সাধারণত শরীরের ক্যালসিয়াম এর স্বাভাবিক মাত্রা ৮.৫-১০.৮ মিলিগ্রাম। স্বাভাবিক মাত্রা ছাড়িয়ে গেলে বমি বমি ভাব, বমি, দুর্বল ও তার মতো শারীরিক সমস্যার সৃষ্টি হতে পারে।

আরো পড়ুনঃ গোলাপের ফেসপ্যাক ব্যবহারের পাবেন গোলাপি ত্বক

হাড়ে যন্ত্রণা: ভিটামিন-ডি যেমন হাড়কে সুস্থ রাখে ঠিক তেমনি এর অতিরিক্ত ব্যবহারে হাড়ের যন্ত্রণা ও হতে পারে। শরীরে ভিটামিন ডি এর উচ্চ মাত্রার কারণে রাতে এই ভিটামিনের পরিমাণ বৃদ্ধি পায়।

ফলে হাড়ের সুস্থতার জন্য প্রয়োজনীয় পুষ্টি ঘাটতি শুরু হয়। এ কারণেই হাড়ের যন্ত্রণা বা হাড় ক্ষয় হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে।

কিডনির সমস্যাঃ ভিটামিন বি অধিগ্রহণের ফলে শরীরে হাইপারক্যালসেমিয়া দেখা দিতে পারে। আর সেখান থেকেই ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনি। এছাড়াও ঘন ঘন প্রস্রাবের সমস্যা দেখা দেয়। এই রোগকে বলা হয় পলিউরিয়াও। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া ভিটামিন-ডি গ্রহণ করবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment