এই চারটি অভ্যাস আপনার হার্ট ভালো রাখতে সহায়তা করবে

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ১৫, ২০২২

হার্টকে সুস্থ ও সজীব রাখতে চারটি অভ্যাস আপনাকে ভালো রাখতে পারে, এমনটাই বলেছেন গবেষকরা। আসুন জেনে নেই-

নিজেকে জানুন: ব্যস্ত দিনগুলো তো নিজেকে জানার সুযোগ হয় না আমাদের। কিন্তু এই অজ্ঞতার ফাঁকফোকর দিয়ে ঢুকে পড়ে রোগবালাই। বেশিরভাগ হৃদরোগ নীরব ঘাতক। কিন্তু ঝুঁকিগুলো জানা থাকলে সতর্ক হওয়া যায়। তাই নিজেকে জানুন। নিজের রক্তচাপ মাঝেমধ্যে মাপুন।

আরো পড়ুনঃ বয়সের ছাপ কমান মাত্র ৩ ঘরোয়া উপকরণে

আপনার রক্তে শর্করা, চর্বির পরিমাণ কেমন তা বছরে একবার অন্তত জানার চেষ্টা করুন। এমনকি ওজন বাড়ছে না কমছে, উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কিনা খেয়াল রাখুন। লক্ষ্য করুন আপনার পরিবারে মা-বাবা আপন ভাই-বোনদের হৃদরোগ দেখা দিয়েছে কিনা।

খাদ্যাভ্যাসে খেয়াল রাখুন: কেবল নিজেকে নয়, পরিবারের সবাইকে নিয়ে সুস্থ থাকা জরুরি। তাই বাড়ির খাদ্যাভ্যাস ও অন্তত পাঁচ পদের তাজা ফলমূল শাকসবজি রাখুন প্রতিদিন। প্রক্রিয়াজাত প্যাকেটজাত খাবার যথাসম্ভব এড়িয়ে চলুন। লবণ খাওয়া কমান। চিনিযুক্ত পানীয় ধীরে ধীরে কমিয়ে দিন, পিপাসা মেটাতে ঘরে-বাইরে সাধারণ পানি বেছে নিন।

বাদ দিন মন্দ অভ্যাস: ধূমপানকে চিরতরে না বলে দিন। হার্ট সুস্থ রাখতে এটা সবচেয়ে জোরালো পদক্ষেপ। সিগারেট ছেড়ে দেওয়ার দুই বছর পর হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। আর ১৫ বছর পর আপনার ঝুঁকি একজন অধূমপায়ীর সমান হয়ে যাবে। পরোক্ষ ধূমপান আপনার সন্তানও পরিবারের সদস্যের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে এটাও খেয়াল রাখবেন।

আরো পড়ুনঃ যে সকল ভুলের কারণে মেকআপ করার পরও মেয়েদের বয়স্ক দেখায়

বেরিয়ে পড়ুন: সচল থাকুন। প্রতিদিন আধা ঘন্টা বা সপ্তাহে অন্তত ১৫০ মিনিট মাঝারি মানের ব্যায়াম যেমন হাটা, সাইকেল চালানো, সাঁতার ইত্যাদি হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেবে। দৈনন্দিন জীবনে ক্রিয়াশীলতা বাড়ান। যেমন গাড়ি বাদ দিয়ে হাঁটুন, লিফট ছেড়ে সিঁড়ি ব্যবহার করুন, ঘরের কাজ করুন, বাগানে কাজ করুন, সন্তানদের নিয়ে খেলাধুলা করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment