ফ্রিজ ছাড়াই মাংস সংরক্ষণের সহজ কিছু উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ৪, ২০২২

ফ্রিজ ছাড়াও মাংস সংরক্ষণের সহজ কিছু উপায় আছে৷ সে সব উপায় নিয়ে আজ আলোচনা করবো। আসুন জেনে নেই..

জ্বাল দিয়ে সংরক্ষণ: মাংস উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়ে সংরক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে ৬ ঘন্টা পর পর মাংসটি জ্বাল দিতে হবে। না হলে জীবাণু সংক্রমনের আশঙ্কা থাকে। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালো থাকবে।

আরো পড়ুনঃ কেমন হবে আপনার খাবার টেবিলের সাজসজ্জা ?

পানিতে সিদ্ধ করে সংরক্ষণ: প্রাচীনকাল থেকে এই পদ্ধতিতে মাংস সংরক্ষণ হয়ে আসছে। হলুদ ও লবন দিয়ে মাংস সেদ্ধ করে অনেকদিন সংরক্ষণ করা যেতে পারে।

লেবু পানিতে সংরক্ষণ: লেবু, লবণ পানিতে মাংস ডুবিয়ে রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে। এজন্য মাংসগুলো মাঝারি আকারে কেটে হালকা ভাবে ছেঁচে নিন। এরপর লবণ ও লেবুর রসে ঘন্টা খানেক ডুবিয়ে রাখুন যেন মাংসের ভেতরে ভেতরে সেটা পৌঁছায়। এভাবে মাংস একদিন পর্যন্ত ভালো রাখা যায়।

মাংস ভেজে সংরক্ষণ: এজন্য মাংস কেটে পরিষ্কার করে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা দিয়ে মাংসটি কিছুক্ষণ ম্যারিনেট করে রাখুন। এরপর গরম ডুবো তেলে মসলাসহ মাংসগুলো ভেজে নিন এবং তেল ছেঁকে নিয়ে তা সংরক্ষণ করুন। ডুবো তেলে মাংস সেদ্ধ করলে সেটা অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

এরপর একদিন অন্তত অন্তত মাংসগুলো উচ্চতাপে গরম করতে হবে। এভাবে মাংস ১৫-২০ দিন পর্যন্ত ভালো থাকে।

আরো পড়ুনঃ আপনার ওজন কমছে, কিন্ত পেট বা কোমরের পরিধির পরিমাপ ঠিক আছে তো ?

এছাড়া মসলা ছাড়াই শুধুমাত্র ডুবো তেলে মাংস সেদ্ধ করে সংরক্ষণ করা যায়। এজন্য হাড়িতে যথেষ্ট পরিমাণে তেল গরম করে মাংস ডুবিয়ে পুরোপুরি সিদ্ধ করতে হবে।

দুই এক দিন পর পর তেলে ডুবানো মাংস গরম করে নিতে হবে। এভাবে ১৫-২০ দিন পর্যন্ত মাংস সংরক্ষণ করা যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment