ডিমের খোসা ফেলে দেন? ডিমের খোসার আশ্চর্য ব্যবহার জানুন

  • কবিতা আক্তার
  • অক্টোবর ২১, ২০২২

 

ডিম শুধু যে খাবার হিসেবে ব্যবহার হয় এমন নয়, ডিমের খোসা বিভিন্ন কাজে লাগে। যেসব কাজে লাগে ডিমের খোসা...

- রান্না করার সময় অজান্তে অনেক সময় পুড়ে যায় কড়াই। সেটা আবার ঝকঝকে করে তুলতে ডিমের খোসা ব্যবহার করতে পারেন। প্রথমে ডিমের পরিষ্কার খোসাগুলি গুঁড়ো করে নিন। এবার ওই পোড়া পাত্রের মধ্যে খোসার গুঁড়ো, লবণ এবং পানি দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে সেটা ফেলে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন পোড়া দাগ সহজেই উঠে গিয়েছে।

আরো পড়ুনঃ ত্বকের আর্দ্রতা ধরে রাখে অ্যালোভেরা

- পোচ কিংবা অমলেট বানিয়ে ডিমের খোসাটা রেখে দিন ঘরের এক কোণে। এতে টিকটিকির উপদ্রব কমবে।

- গাছের সার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তা গাছের মাটিতে ছড়িয়ে দিন। এটি গাছকে পোকামাকড়ের হাত থেকেও রক্ষা করবে। টমেটো কিংবা মরিচ গাছের গোড়ায় এই গুঁড়ো ছড়িয়ে দিলে ভালো ফলন হয়।

- ডিমের খোসা দিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকের পরিচর্যা করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তাতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন এবং মুখে লাগান। শুকিয়ে গেলে গরম পানি দিয়ে হালকা হাতে ঘষে তুলে নিন। এতে ত্বক কোমল হবে।

- বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন, কীভাবে এই সমস্যার সমাধান হবে বুঝতে পারছেন না। অ্যাপেল সিডার ভিনেগার এর সঙ্গে ডিমের খোসা গুড়ো করে মিশিয়ে দুদিন রেখে দিন। এবার মিশ্রণটি দিয়ে ব্যথার জায়গায় মালিশ করুন। বেশ কিছুদিন ব্যবহার করলেই মিলবে উপকার।

আরো পড়ুনঃ ওজন কমানোর পাশাপাশি ত্বকের যত্নে ব্যবহার করুন ওটস

- পাখিদের খাবার হিসেবেও ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে ডিমের খোসা গুঁড়ো করে বারান্দায় কিংবা ছাদে একটি পাত্রে রেখে দিতে পারেন।

- ডিমের খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন মোমদানি। সাদা খোলসে স্প্রের রং ব্যবহার করে বানিয়ে ফেলতে পারেন ঘর সাজানোর নানা সামগ্রী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment