কেন খাবেন ফুলকপি?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৩, ২০২৩

ফুলকপি শুধু স্বাদের জন্যই নয়, এতে থাকা সালফার সুস্বাস্থ্য ধরে রাখার জন্য উপকারী। যকৃৎ থেকে ক্ষতিকর বিষাক্ত উপাদান দূর করে সুস্থ রাখতে পারে ফুলকপি। ফুলকপির বিশেষ কিছু গুণ আছে, যা সবার জেনে রাখা ভালো:

১. কোলেস্টেরল কমায়: এতে প্রচুর ফাইবার আছে, যা শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

২. ওজন কমাতে: গবেষণায় দেখা গেছে, ফুলকপি মস্তিষ্ক ভালো রাখে, ওজন কমায় এবং সর্দি-কাশিসহ নানা রোগ প্রতিরোধ করে।

আরো পড়ুনঃ চুল ঘন করার ৮ প্রাকৃতিক উপায়

৩. হাড় ও দাঁত শক্ত করে: ফুলকপিতে রয়েছে দাঁত ও মাড়ির উপকারী ক্যালসিয়াম ও ফ্লোরাইড। এর ক্যালসিয়াম হাড় শক্ত করে।

৪. ক্যান্সার প্রতিরোধ করে: মারাত্মক ক্যান্সার প্রতিরোধ করতে পারে ফুলকপি। এতে আছে সালফোরাপেন, যা ক্যান্সার কোষকে মেরে টিউমার বাড়বে দেয় না। স্তন ক্যান্সার, কোলন ও মূত্রথলির ক্যান্সার এর জীবাণুর বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা আছে ফুলকপির।

৫. হৃদযন্ত্রের জন্য উপকারী: ফুলকপি হৃদযন্ত্রের জন্য ভালো। এতে যে সালফোরাফেন আছে, তা হৃদরোগের বিরুদ্ধে লড়তে পারে।

৬. রোগ প্রতিরোধ করা: ফুলকপিতে আছে ভিটামিন বি, সি ও কে যা এ সময়ে সর্দি, ঠান্ডা কাশি, জ্বর জ্বর ভাব, নাক বন্ধ হয়ে যাওয়া, গা ব্যথা দূর করতে সাহায্য করে। এ ছাড়া ফুলকপির আরো সব প্রয়োজনীয় উপাদান রোগ প্রতিরোধেও অংশ নেয়।

৭. শক্তি জোগায়: এই সবজিতে আছে প্রচুর আয়রন। রক্ত তৈরিতে আয়রন রাখে গুরুত্বপূর্ণ অবদান। গর্ভবতী মা ও অতিরিক্ত শারীরিক পরিশ্রম করা মানুষের জন্য ফুলকপি অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ ত্বকের আর্দ্রতা ধরে রাখে অ্যালোভেরা

৮. চুল ও ত্বকের জন্য উপকারী: কম ক্যালরিযুক্ত ও উচ্চ মাত্রার আঁশসমৃদ্ধ ফুলকপির চুল ভালো রাখে। ত্বকের সংক্রমণ প্রতিরোধ করে।

৯. পরিপাকতন্ত্র ভালো রাখে: ফুলকপি পরিপাকতন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে।

১০. দৃষ্টিশক্তি বাড়ায়: চোখের যত্নে ফুলকপির কোন তুলনা হয় না। ফুলকপিতে থাকা ভিটামিন এ যা চোখের দৃষ্টিশক্তি বাড়ায়। চোখ সুস্থ রাখতে বেশি করে ফুলকপি খাওয়া উচিত।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment