দক্ষিণ ভারতের গ্রামীণ স্টাইলে বানানো চিতল মাছের কারি রেসিপি

  • ওমেন্স কর্নার
  • মে ২৬, ২০২৩

ভারতের এক এক রাজ্যে এক এক রকমের খাবারের সম্ভার। প্রত্যেক খাবারের রয়েছে নিজস্ব স্টাইল। রান্নার স্টাইল আলাদা হলেও স্বাদে গন্ধে একে অপরের সাথে বেশ মিল। আজ এরকমই একটি রেসিপি থাকছে যা চিতল মাছ দিয়ে বানাতে হয়। দেখে নিন রেসিপি:

উপকরণঃ

- চিতল মাছ ৪ পিস
- পেঁয়াজ তিনটে মাঝারি সাইজের
- টমেটো বড় একটা
- কাঁচা লঙ্কা ৪-৫ টা
- গোটা ধনে ১.৫ চামচ
- গোটা জিরে ৩/৪ চামচ
- গোটা মেথি এক চিমটে
- সরষের দানা ১/২ চামচ
- কারিপাতা ১৫-২০ টা
- আদা রসুনের পেস্ট ২ চা চামচ
- হলুদ ১ চামচ
- কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো ৩ চামচ
- লাল লঙ্কার গুঁড়ো ১ চামচ
- তেঁতুলের জল ছোট এক বাটি
- লবণ স্বাদ অনুযায়ী
- তেল ৬ চা চামচ

আরো পড়ুন: স্ট্রোকের ঝুঁকি কমায় রুই মাছ, কতটুকু খাবেন বিস্তারিত জানুন

পদ্ধতিঃ
মাছ ভালো করে পরিষ্কার করে সামান্য হলুদ ও লবণ মাখিয়ে যেমন ম্যারিনেট করেন তা করে রাখুন। একটা পেঁয়াজ কুচি করে কেটে নিন। বাকি পেঁয়াজ, টমেটো আর কাঁচা লঙ্কা বেটে নিন বা পেস্ট বানিয়ে নিন। গোটা ধনে, জিরে ও মেথি হালকা রোস্ট করে গুঁড়ো করে নিন। তেঁতুল সামান্য জলে ভিজিয়ে রাখুন আগাম।
কড়াইয়ে তেল দিয়ে গরম করুন। তারপর কারিপাতা ও সরষের দানা দিন। ফাটতে শুরু করলে পেঁয়াজ কুচি দিয়ে দিন। হালকা বাদামী হলে এতে পেয়াজ, টমেটো ও লঙ্কা বাটা দিন। দিয়ে দিন আদা রসুনের পেস্ট। মসলা কষাতে কষাতে এতে হলুদ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো দিয়ে দিন। ভালো করে মসলা কষিয়ে নিন।তেল ছাড়তে শুরু করলে তেঁতুলের জল দিন। স্বাদ অনুযায়ী নুন দিন। তারপর বড় ১.৫ কাপ গরম জল দিন। জল ফুটলেই ম্যারিনেট করা মাছ দিয়ে ঢেকে দিন। আঁচ বাড়িয়ে মিনিট ৫ রান্নার করার পর, আঁচ কমিয়ে আরও ৫ মিনিট রান্না করুন। নামানোর আগে গুঁড়ো করা মসলা দিয়ে মিশিয়ে দিন। গ্যাস অফ করে ঢেকে দিন। তৈরি দক্ষিণ ভারতের গ্রামীণ স্টাইলে বানানোর চিতল মাছের কারি।
রেসিপি ক্রেডিট: currynaari

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment