ব্রাউনির সঙ্গে আইসক্রিমের রেসিপি

  • ওমেন্স কর্নার
  • জুন ৩, ২০২৩

আজ আপনাদের জন্য থাকছে ব্রাউনির সঙ্গে আইসক্রিমের রেসিপি।  

ব্রাউনি:

উপকরণ:

মাখন ২০০ গ্রাম, গ্রেট করা চকলেট ২০০ গ্রাম, বাদামগুঁড়া ২ টেবিল চামচ, ডিম ৪টি, ভ্যানিলা পাউডার ১ চা–চামচ, চিনি ২৫০ গ্রাম, ময়দা ৩০০ গ্রাম, লবণ আধা চা–চামচ।

প্রণালি:

একটা প্যানে মাখন ও চকলেট একসঙ্গে করে হালকা আঁচে গলিয়ে নিন। ডিম ও চিনি মিক্সচার মেশিনে দিয়ে ১০ থেকে ১২ মিনিট বিট করুন। ভ্যানিলা ও মেল্ড করা চকলেট মিশিয়ে দিন। এবার ময়দার সঙ্গে লবণ দিয়ে অল্প অল্প করে চেলে মিশিয়ে নিন। মোল্ডে মাখন ব্রাশ করে কাগজ বা বাটার পেপার বিছিয়ে দিন। এবার মিশ্রণটি ঢেলে দিন। প্রিহিট করা ওভেনে ৩০–৩৫ মিনিট বেক করুন। 

আরো পড়ুন: দুধ আর ক্রস্যান্টেই তৈরি হবে মজাদার উমালি

আইসক্রিম:

উপকরণ:

দুধ ১ কাপ, আইসক্রিম পাউডার ২ টেবিল চামচ, চিনি ১ কাপ, ভ্যানিলা আধা চা–চামচ, ডিম ১টি, জেলাটিন ২ চা–চামচ, বাটার ২ টেবিল চামচ, পানি ২ কাপ, ক্রিম ৪ টেবিল চামচ, লিকুইড গ্লুকোজ ১ টেবিল চামচ, চেরি সাজানোর জন্য।

প্রণালি:

দুধ, চিনি, পানি, ও বাটার একসঙ্গে মিশিয়ে জ্বাল দিয়ে নিন। একটা ডিম ও এক কাপ তরল দুধ ভালো করে মিশিয়ে নিন। ডিমের মিশ্রণ জ্বাল দেওয়া দুধের সঙ্গে অল্প অল্প করে মিশিয়ে নিন। ঘন হয়ে গেলে নামিয়ে ফেলুন। প্যানে এক কাপ পানিতে দেড় টেবিল চামচ আইসক্রিম পাউডার গুলিয়ে এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে দিন। এক চা–চামচ জেলাটিন ৪ টেবিল চামচ গরম পানি মিশিয়ে ঢেলে দিন।

ক্রিম ও লিকুইড গ্লুকোজ দিন। এরপর বিটার দিয়ে ১০ মিনিট বিট করুন। বিট করা শেষে মিশ্রণটি ডিপ ফ্রিজে ৭ ঘণ্টা জমতে দিন। ৭ ঘণ্টা পর বের করে আবার বিট করুন। আবার ডিপ ফ্রিজে জমতে দিন। আবার বের করে বিট করুন। এভাবে তিনবার বিট করুন। শেষ বিট করার সময় ক্রিম মিশিয়ে দিন।

পরিবেশন করার সময় হালকা গরম ব্রাউনির ওপর আইসক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আরো পড়ুন: গুঁড়া দুধ দিয়ে রসগোল্লা তৈরির রেসিপি

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment