ঘরে সহজেই বানান মসুর ডালের বড়ি

  • ওমেন্স কর্নার
  • মার্চ ৬, ২০২৪

আমাদের গ্রামবাংলার ঐতিহ্যবাহী নানা ডালের নানা পদ এই দুর্মূল্যের বাজারে সুলভে আমিষের অভাব পূরণ করে দিতে পারে স্বস্তি। আজ থাকল সহজ আর অত্যন্ত সুস্বাদু মসুর ডালের বড়ির বৃত্তান্ত। 

যেভাবে বানাবেন:

মসুরের ডালের বড়ি করতে বেশি ঝক্কি পোহাতে হয় না। প্রথমেই ডাল ভালো করে ধুয়ে নিয়ে দুই থেকে তিন ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। ডাল ফুলে–ফেঁপে গিয়ে নরম হলে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর ডালে একটু হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ব্লেন্ডারে বা শিলপাটায় সামান্য একটু পানি দিয়ে মিহি করে বেটে নিতে হবে। ডাল বাটতে পানি বেশি দিলে কিন্তু বড়ি ভালো হবে না।

এবার ডাল বাটায় অল্প কালিজিরা দিয়ে মিনিট পাঁচেক পরিষ্কার হাতে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এতে বাটা ডাল অনেকটা ফুলে উঠবে।তারপর একটি ছড়ানো ডিশ বা ট্রেতে শর্ষের তেল মাখিয়ে তার ওপর হাতের সাহায্য ছোট ছোট করে বড়ি দিয়ে কড়া রোদে শুকাতে হবে। বড়ি শুকিয়ে গেলে নিজ থেকেই ছেড়ে যাবে ও পাত্র থেকে উঠে আসবে। যত ভালো রোদ পাবে, বড়ি তত সুন্দর হবে।

আরো পড়ুন:
যে ১০ খাবার ব্লেন্ডারে দিলেই বিপদ
রুটি নরম করে বানানোর আট টিপস
তরল খাবারের চাহিদা মেটাবে চিকেন ভেজিটেবল স্যুপ

এভাবে মসুর ডালের বড়ি বানিয়ে সংরক্ষণ করা যাবে অনেক দিন। আর এই বড়ির ভর্তা করলে বা সবজি দিয়ে রাঁধলে তা একে তো দারুণ সুস্বাদু হবে, আবার সেই সঙ্গে মাছ-মাংসের দুর্মূল্যের বাজারে অনেকটা সাশ্রয়ী হবে।

পোস্ট ক্রেডিট: হাল ফ্যাশন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment