রুটি নরম করে বানানোর আট টিপস

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২৫, ২০২৩

সকালের নাস্তায় গরম গরম রুটি অনেকেরই পছন্দের তালিকায় আছে। রুটি দিয়ে ডিম ভাজা, আলু ভাজি কিংবা মাংস খেতে অসাধারণ লাগে। কিন্তু গরম গরম রুটি যদি নরম না হয় তাহলে খেতে একদমই ভাল লাগে না। সাধারনত ময়দা বা আটা ভালভাবে  না মাখা  হলে এমনটি হয়। গোলাকার এবং নরম রুটি তৈরি করা একটি শিল্প। এর জন্য অনুশীলনের প্রয়োজন হয়। এই কাজটির জন্য কিছু সহজ কৌশল এবং টিপস রয়েছে।  যা আপনাকে নরম রুটি তৈরি করতে সহায়তা করবে।

কুসুম গরম পানির ব্যবহার

ময়দা মাখানোর সময় পানি যোগ করতে হয়। আপনি যদি ময়দা নরম করতে চান তবে প্রথমে ময়দাটি চেলে নিন। এরপর এতে ১/২ কাপ কুসুম গরম পানি মিশিয়ে ম্যাশ করে নিন। এর পরে একটু একটু করে পানি যোগ করুন। আর ময়দা ভালভাবে মিশে যাবে। এরপর ময়দা ঢেকে ৫ মিনিট রেখে দিন। এতে আপনার রুটি বানানো সহজ হবে।

আরো পড়ুন: কেক বানাতে কত ইঞ্চি মোল্ডে,কত ইঞ্চি বোর্ড , বক্স ও ব্যাগ লাগে?

হালকা গরম তেলের ব্যবহার

ময়দা তেল দিয়ে মাখাতে চাইলে হালকা গরম তেল ব্যবহার করুন। তেল আগেই গরম করে নিন। এরপর ১ টেবিল চামচ গরম তেল ঢেলে ময়দা ভালো করে গুঁড়ো করে নিন। দেখবেন ময়দা কিছুটা জমে যাবে। এবার একটু একটু করে পানি দিয়ে ময়দা মেখে নিন। ভালমত মাখা হয়ে গেলে উপরে সামান্য তেল দিয়ে দিন। এবার কিছুক্ষণ ঢেকে রেখে দিন।

ভিজা কাপড়ের ব্যবহার

হাতে সময় না থাকলে ভিজা কাপড় ব্যবহার করুন। একটি পাতলা মসলিন কাপড় ভিজিয়ে নিন। এটি থেকে পানি বের করে নিন। নিশ্চিত হয়ে নিন যে, কাপড়ের মধ্যে কোনো পানি নেই। এটি কেবল ভিজা থাকবে। এই কাপড় দিয়ে ময়দা প্রায় ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন। এরপরে, পানি দিয়ে ময়দা মেখে নিন।  তারপরে রুটি তৈরি করুন।

ডিমের ব্যবহার

একটি বাটিতে ডিমের সাদা অংশ বের করে নিন। এতে ২ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ময়দাতে মিশিয়ে নিন। এরপর পানি দিয়ে ময়দা মেখে নিন। নরম রুটি বানাতে এটি বেশ কার্যকর।

আরো পড়ুন: স্পঞ্জ কেক কেন চুপসে যায়?

দই ব্যবহার করুন

ডিম ব্যবহার করতে না চাইলে দই যোগ করে রুটি নরম করে নিতে পারেন। এতে রুটি অনেকক্ষণ তাজা থাকে। ময়দা চেলে নিন। এতে ২ টেবিল চামচ দই যোগ করুন। খেয়াল রাখবেন, দই যেন পুরোপুরি ঠাণ্ডা না হয়। ময়দার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার ময়দা কুসুম গরম পানি দিয়ে মেখে কিছুক্ষণ ঢেকে রাখুন।

বেকিং সোডার ব্যবহার

ময়দার সাথে এক চিমটি বেকিং সোডা যোগ করুন। এতে আধা কাপ হালকা গরম পানি ও দুধ মিশিয়ে নিন। ময়দা মাখা হয়ে গেলে ১০-১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। কিছুক্ষণ পর আবার ১-২ মিনিট মেখে নিন। এরপর বল তৈরি করে রুটি বানিয়ে নিন। অ্যালুমিনিয়াম ফয়েলে প্যাক করে রুটিগুলো সংরক্ষণ করুন। এই রুটি সন্ধ্যা পর্যন্ত সতেজ এবং নরম থাকবে।

ঘি’র ব্যবহার

ঘি মিশিয়েও রুটি নরম করে নিতে পারেন। ময়দা মাখা হয়ে গেলে তাতে ১ টেবিল চামচ গরম ঘি মিশিয়ে নিন। এরপরে পানি যোগ করে ময়দা মেখে নিন। সঙ্গে সঙ্গে রুটি বানিয়ে নিলে তা নরম থাকবে।

আরো পড়ুন: কীভাবে বুঝবেন বেকিং পাউডার ঠিক আছে কিনা?

হালকা চাপ দিন

নরম রুটি তৈরি করতে, রান্না করার সময় কাপড় দিয়ে হালকা করে চাপ দিন। এতে রুটি ফুলে যায়। জোরে চাপ দিলে রুটি শক্ত হয়ে যাবে।  

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment