স্পঞ্জ কেক কেন চুপসে যায়?

  • ওমেন্স কর্নার
  • জুলাই ২৬, ২০২৩

স্পঞ্জ কেক সেনসেটিভ একটা কেক৷ বানানো সহজ মনে হলেও বেশ কিছু নিয়ম ফলো না করলে কেক চুপসে যায়। আজ সমাধান জেনে নিন। 

ডিমের ফোমঃ 

এই জিনিসটা হচ্ছে স্পঞ্জ কেক এর বডি স্ট্রাকচার। মানুষের যেমন কঙ্কাল না থাকলে শরীরের কোনো শেইপ থাকবে না, ঠিক স্পঞ্জ কেকের ক্ষেত্রে ডিমের ফোম টা একই রকম। ডিমের ফোম না হলে স্পঞ্জ কেক আর স্পঞ্জ থাকবে না! এমনকি শুধু ডিমের ফোম ঠিক রেখে কোনো রকম বেকিং পাউডার বা সোডা ইউজ না করেও পার্ফেক্ট স্পঞ্জ কেক বানানো যায়। তাহলেই বুঝেন ডিমের ফোম এর গুরুত্ব কতটা। তাই এটা ঠিক না হলে স্পঞ্জ কেক আর স্পঞ্জ কেক থাকবে না!

ওভার বিটঃ 

ওভার বিট বলতে বেশি ঘাটাঘাটি করা বুঝায়। আমাদের লাইফ নিয়ে যদি অন্য কেউ বেশি ঘাটাঘাটি করে তখন আমদের যেমন অসহ্য লাগে, ঠিক স্পঞ্জ কেক এক ক্ষেত্রেও তাই৷ অতিরিক্ত ঘাটাঘাটির জন্য এত যত্ন নিয়ে যেই ডিমের ফোম টা বানাই, সেটা নষ্ট হয়ে যায়৷ তাই ব্যাটার টা লিকুইড টাইপ হয়ে যায়। আর এর জন্য কেক চুপসে যাওয়া তো পরের কথা। কেক ফুলেই না।

আরো পড়ুন: কেক পারফেক্ট হবে যেসব টিপস মানলে

বেকিং পাউডারঃ 

এই জিনিস টা আমাকে এত প্যারা দিছে রে ভাই। বেকিং পাউডার ২-৩ মাস পরেই এর কার্যকরীতা হারায়। এর জন্য অনেকেই হঠাৎ করে কেক বানানোর পর দেখি ব্যাটার যেটুকু দিয়েছিলাম ওই টুকুই আছে। 
আমি এবার বেকিং পাউডার নরমাল ফ্রিজে রেখে এবার ভাল রেজাল্ট পেয়েছি অন্যবারের তুলানায়।

লিকুইড উপাদান মিক্স করাঃ 

যেকোনো ধরনের লিকুইড স্পঞ্জ কেক এর চুপসে যাওয়ার অন্যতম প্রধান কারণ। যারা কেক বানাতে অভিজ্ঞ তাদের এই সমস্যা টা হয়না। কিন্তু অনেক নতুন বেকার (baker) রা ভুল বসত এই কাজ করে এবং ফল স্বরূপ কেক চুপসে যায়। তাই নতুনদের স্পঞ্জ কেকে লিকুইড এড করা থেকে বিরত থাকাই ভাল।

আরো পড়ুন: খালি পেটে লবঙ্গ খেলে কী হয়?

টেম্পারেচারঃ 

স্পঞ্জ কেক চুপসে যাওয়ার একটা কারণ টেম্পারেচার বা তাপমাত্রার হেরফের হওয়া। ওভেন হোক বা চুলায় যেখানেই কেক বেক করেন না কেন, অবশ্যই প্রি হিট করে নিতে হবে। আর চুলায় বেক করলে অনেকে অনেক সময় বার বার ঢাকনা তুলে চেক করতে যায়। আর এটাও কিন্তু কেক চুপসে যাওয়ার একটা কারণ। টেম্পারেচার শক এর জন্য অনেক সময় কেক চুপসে যায়।

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment