মিষ্টি দই তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার
  • মার্চ ২৭, ২০২৪

দই খেতে কে না পছন্দ করে? মিষ্টি স্বাদের দই বেশ লোভনীয়। বিশেষ করে উৎসব-আয়োজনে থাকে থাকে মিষ্টি স্বাদের দই। খাবার শেষে ডেজার্ট হিসেবেও এটি পরিবেশন করা হয়। দোকান থেকে কেনা দই তো খাওয়াই হয়, চাইলে বাড়িতেই তৈরি করতে পারেন সুস্বাদু মিষ্টি দই। সেজন্য উপকরণ লাগবে মাত্র তিনটি। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে:

দুধ- ১ লিটার
চিনি- ৩/৪ কাপ
টক দই ২/৩ কাপ।

আরো পড়ুন:
মজাদার স্বাদের ডাবের আইসক্রিম রেসিপি
সুজির রেইনবো হালুয়া রেসিপি
ছানা গাজরের হালুয়া তৈরির রেসিপি
সাগুর ফল বাহার তৈরীর রেসিপি

যেভাবে তৈরি করবেন:

ঘণ্টাখানেকের মতো ছাঁকনিতে রেখে টক দই থেকে সমস্ত পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে ১/৪ কাপ চিনি ও ১ টেবিল চামচ পানি মিশিয়ে ক্যারামেল তৈরি করে নিন। এখন ক্যারামেলের সুন্দর কালার চলে এলে তার ভেতরে ১/২ কাপ দুধ ঢেলে অল্প আঁচে সব নেড়ে মিশিয়ে দিন।

এরপর আলাদা পাত্রে বাকি দুধ জ্বাল দিন। দুধ ফুটে উঠলে ১/২ কাপ চিনি দিন। চুলার আঁচ মাঝারি রেখে দুধ ঘন ঘন নেড়ে দিন যাতে পাত্রের তলায় লেগে না যায়। দুধ মোট তিন থেকে চার বার ফুটিয়ে এর মধ্যে আগে থেকে তৈরি করে রাখা ক্যারামেল দুধের মিশ্রণ ঢেলে  দুধ আরো একবার ভালোভাবে ফুটিয়ে চুলা থেকে নামিয়ে নিন।

একটি বোলে পানি ঝরানো টক দই নিয়ে হুইস্ক দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। দুধের গরম ভাব কিছুটা কমে আঙুল সহ্য করতে পারে এমন হালকা কুসুম গরম দুধ ফেটানো টক দইয়ের মধ্যে ঢেলে ভালো করে নেড়ে নেড়ে মিশিয়ে দিন। এখন এই মিশ্রণটি একটু উপর থেকে ধরে দইয়ের হাঁড়িতে ঢেলে দিন। এরপর আর দইয়ের পাত্র বেশি নাড়াচাড়া করবেন না।

দইয়ের পাত্রটি ঢাকনা বা এলুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে গরম তোয়ালে দিয়ে ভালো করে ঢেকে দিন। এরপর রান্নাঘরের গরম কোনো জায়গায় সারারাত রেখে দিন। সকালে দেখবেন দই সুন্দর জমে গেছে। দই জমে গেলে দইএর পাত্র বেশি নাড়াচাড়া না করে ফ্রিজে ৩-৪ ঘণ্টার জন্য রেখে দিন, এতে সুন্দর সেট হবে। এরপর বের তনে পরিবেশন করুন।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment