এয়ার ফ্রায়ার ব্যবহারে যে ভুলগুলো করবেন না

  • ওমেন্স কর্নার
  • এপ্রিল ২৭, ২০২৪

আজকাল বাঙালির রান্নাঘরে জায়গা নিয়েছে এয়ার ফ্রায়ার। সামান্য তেল ব্যবহার করেই মচমচে খাবার পেতে এয়ার ফ্রায়ারের জুড়ি নেই। তবে এটি ব্যবহারে কয়েকটি সাধারণ ভুল অনেকেই করে থাকেন। আজ সেগুলো সম্পর্কে জানবো—

পর্যাপ্ত বাতাস না পাওয়া

এয়ার ফ্রায়ারের আশেপাশে খালি জায়গা রাখা প্রয়োজন। কারণ, এটি উচ্চতাপে খাবার গরম করতে বাতাসের স্থির প্রবাহের ওপর নির্ভর করে।

এয়ার ফ্রায়ারের চারপাশে খালি জায়গা না থাকলে এর কার্যক্ষমতা অনেকটাই কমে যায়। তাই নিশ্চিত করতে হবে যে এয়ার ফ্রায়ারের চারপাশে অন্তত পাঁচ ইঞ্চি করে জায়গা রয়েছে।

বেশি তেল ব্যবহার

বেশির ভাগ এয়ার ফ্রায়ারে মাত্র এক বা দুই চা-চামচ তেলের প্রয়োজন হয়। কোনো খাবার ভাজতে খুব বেশি তেল ব্যবহার করলে তা খাবারের স্বাদ ও মান দুটোই নষ্ট করে দেয়। এয়ার ফ্রায়ার মূলত ব্যবহার করাই হয় কম তেলে বা নামমাত্র তেলে স্বাস্থ্যকর উপায়ে মচমচে করে ভাজার জন্য।

আরো পড়ুন:
কম তেলে সুস্বাদু রান্নার সহজ কৌশল জেনে নিন
ব্ল্যাক কফি খাওয়া কি উপকারী?
কেক পারফেক্ট হবে যেসব টিপস মানলে
একেবারেই তেল ব্যবহার না করা

অনেকেই ভাবেন, এয়ার ফ্রায়ারে তেল ব্যবহার না করলেও চলে। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা।

এয়ার ফ্রায়ারে ভাজতে বেশি তেল ব্যবহার করা উচিৎ নয়, কিন্তু একদম তেল ব্যবহার না করলেও তা খাবারের স্বাদ নষ্ট করে দেয়।

এয়ার ফ্রায়ারে সব খাবার দেওয়া

বেশকিছু খাবার রয়েছে যা এয়ার ফ্রায়ারে তৈরি করা উচিত নয়। যেমন: চিজ বা পনিরের তৈরি খাবার। পনির উচ্চ তাপমাত্রায় গলে গিয়ে এয়ার ফ্রায়ারের সঙ্গে জড়িয়ে যেতে পারে, যার ফলে এয়ার ফ্রায়ার নষ্ট পর্যন্ত হতে পারে।

এয়ার ফ্রায়ারে ভাত জাতীয় কোনো খাবার তৈরি বা গরম করা যাবে না। এটি খাবার গরম বা সেদ্ধ করার জন্য ডিজাইন করা হয়নি।

বার্গার, পাস্তা, পিৎজা তৈরি করার জন্যও এয়ার ফ্রায়ার ব্যবহার করা যাবে না। এর তাপমাত্রা বেশি থাকায় এই ধরনের খাবার এয়ার ফ্রায়ারে না দিলেই খাবারের স্বাদ ঠিক থাকবে।

ব্যবহারের আগে পরিষ্কার না করা

অপরিষ্কার এয়ার ফ্রায়ারে ভাজা খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। প্রতিবার এয়ার ফ্রায়ার ব্যবহারের আগে পরিষ্কার করে নিতে হবে। এতে খাবারের গুণগত মান ভালো থাকবে, সঙ্গে রান্নাঘরও দুর্গন্ধ হবে না।

আরো পড়ুন:
খালি পেটে লবঙ্গ খেলে কী হয়?
যেসব খাবার ফ্রিজে না রাখাই ভালো
মধু কি কখনও নষ্ট হয়?
ভেজা খাবার এয়ার ফ্রায়ারে দেওয়া

অনেকেই ভেজা খাবার এয়ার ফ্রায়ারে ভাজার চেষ্টা করেন, যা একেবারেই উচিৎ নয়। ভেজা বা আর্দ্রতাযুক্ত খাবার এয়ার ফ্রাই করতে না দেওয়াই ভালো।

খাবারের তাপমাত্রা পরীক্ষা না করা

বেশি গরম বা বেশি ঠাণ্ডা খাবার এয়ার ফ্রাই করা উচিৎ নয়। এটি যেমন খাবারের স্বাদ নষ্ট করে, তেমনি এয়ার ফ্রায়ারের জন্যও ক্ষতিকর।

পোস্ট ক্রেডিট: thedailystar

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment