তীব্র গরমে শরীর ঠান্ডা রাখবে যে পানীয়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ৬, ২০২৪

গরমে হাসফাঁস করছেন সবাই। এমন তাপপ্রবাহের মধ্যে শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই নানা ধরনের পানীয়ে চুমুক দিচ্ছেন। তবে কোমল পানীয় থেকে শুরু করে রাস্তার বিভিন্ন ধরনের পানীয় স্বাস্থ্যের জন্য উপকারী নাও হতে পারে।
তাই এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে চাইলে যত দ্রুত সম্ভব পান করুন পুদিনা পাতার পানীয়।

চলুন জেনে নেওয়া যাক এই পানীয় পান করলে যে উপকার মিলবে-

শরীর ঠান্ডা থাকবে: এই গরমে ঘরের বাইরে পা দিলেই রোদের ছ্যাকায় বাড়ছে  শরীরের তাপমাত্রা। এমন কি বেলা একটু বাড়ার পর ঘরে বসেও শান্তি মিলছে না। তাই এমন দাবদাহ পরিস্থিতিতে শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতেই হবে। আর সেই কাজ আপনাকে সাহায্য করবে পুদিনা পাতার পানীয়।

পানিশূন্যতা রোধ হবে: গরমে কমবেশি সবারই ঘাম হয়। অতিরিক্ত ঘাম থেকে শরীরে পানি শূন্যতার সৃষ্টি হয়। তাই পরিস্থিতি আরো খারাপ দিকে যাওয়ার আগেই পানির ঘাটতি মিটিয়ে ফেলার কাজে নেমে পড়তে হবে তাই পানি শূন্যতা রোধে পুদিনা পাতার পানীয় পান করুন।

আরো পড়ুনঃ গরমে প্রশান্তি পেতে ঘরেই বানান পুদিনার লাচ্ছি

পেটের সমস্যা হবে না: অতিরিক্ত গরমে গ্যাস বা এসিডিটির মতো সমস্যাতেও অনেকেই ভুগছেন। তাই এ সময় এমন খাবার ও পানীয় পান করতে হবে যা এইসব সমস্যা সমাধান করতে পারে।
পুদিনা পাতার পানি কোলনে স্বাস্থ্য ভালো রাখতে পারে। এমনকি এই পাতায় উপস্থিত নানা উপকারী উদ্ভিজ্জ উপাদনের গুণের ঠান্ডা থাকে পেট। তাই গরমে গ্যাস ও এসিডিটি থেকে দূরে থাকতে চাইলে এই পানীয় পান করুন।

আরো পড়ুনঃ আপনার স্বাস্থ্য ঠিক রাখবে দারুচিনি মধুর পানীয়

দ্রুত ওজন কমবে: পুদিনা পাতার পানিও দ্রুত ওজন কমাতেও সাহায্য করে। শরীর থেকে মেদ কমাতে চাইলে প্রতিদিন অন্তত এক গ্লাস পুদিনা পাতার পানি  পান করতেই হবে। 
রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে: এই গরমে নানা ধরনের জীবাণু সক্রিয় হয়ে ওঠে। তাই ইমিউনিটি বাড়াতে পুদিনার পানীয় সাহায্য করবে। কারণ এতে আছে আন্টি অক্সিডেন্ট উপাদান সমূহ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment