ননস্টিক পাত্রে রান্না করা কি নিরাপদ?

  • ওমেন্স কর্নার
  • মে ২০, ২০২৪

আমরা রান্নার জন্য নানা ধরনের পাত্র এবং প্যান ব্যবহার করি। বেসিক অ্যালুমিনিয়াম হাঁড়ি থেকে অভিনব সিরামিক প্যান পর্যন্ত, আমাদের কাছে বেছে নেওয়ার জন্য অনেক ধরনের পাত্র আছে। কিন্তু প্রায় প্রতিটি বাড়িতে ননস্টিক কুকওয়্যার সেট থাকেই। এগুলি সাশ্রয়ী, সহজে ব্যবহারযোগ্য এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, স্বাভাবিকের চেয়ে কম তেল খরচ হয়। কিন্তু ননস্টিক কুকওয়্যার দৈনন্দিন ব্যবহারের জন্য কি স্বাস্থ্যকর? 

খাবার রান্না করার জন্য কম তেল খরচ হয় বলে ননস্টিক পাত্র অনেকের কাছেই বেশ পছন্দনীয়। তবে বিশেষজ্ঞরা বলছেন উল্টো কথা। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর একটি সাম্প্রতিক রিপোর্টে ননস্টিক কুকওয়্যারের অনুপযুক্ত ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়ার বিরুদ্ধে সতর্ক করা হয়েছে। 

ননস্টিক কুকওয়্যার তৈরি করতে ব্যবহৃত উপাদান কী?

ননস্টিক কুকওয়্যারে পৃষ্ঠের উপর একটি নন-স্টিক আবরণ থাকে যা খাবারকে প্যানে আটকে রাখে না। এতে সাধারণত পলিটেট্রাফ্লুরোইথিলিন (PTFE) দ্বারা প্রলেপ দেওয়া হয়, যা টেফলন নামেও পরিচিত। টেফলন প্রথম ১৯৩০-এর দশকে কার্বন এবং ফ্লোরিন পরমাণু দিয়ে তৈরি একটি সিন্থেটিক রাসায়নিক। এটি কুকওয়্যারের উপরিভাগে একটি অপ্রতিক্রিয়াশীল, ননস্টিক এবং প্রায় ঘর্ষণহীন প্রভাব তৈরি করে।

আরো পড়ুন:
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
জেনে নিন প্রেসার কুকারে কোন খাবারের জন্য কয়টি সিটি প্রয়োজন
থালাবাসন ধোয়ার সময় অজান্তেই এই ৫ ভুল করছেন না তো?
চিনি খাওয়া বন্ধ করলে কী হয়?
ননস্টিক কুকওয়্যার ব্যবহার করা কি নিরাপদ?

কুকওয়্যারের পৃষ্ঠের ননস্টিক উপাদান বছরের পর বছর ধরে গবেষণার অধীনে রয়েছে। ওয়েবএমডি-র একটি প্রতিবেদন অনুসারে, এটি প্রধানত টেফলনের একটি রাসায়নিক প্রোপার্টির কারণে, যা পারফ্লুরোওকটানোয়িক অ্যাসিড (বা PFOA) নামে পরিচিত। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, বেশ কয়েকটি গবেষণায় দীর্ঘস্থায়ী কিডনি রোগ, লিভারের রোগ, বন্ধ্যাত্ব এবং আরও অনেক কিছুর ঝুঁকির সঙ্গে PFOA-এর যোগসূত্র পাওয়া গেছে।

ICMR ভারতীয়দের জন্য তার ২০২৪ সালের খাদ্যতালিকাগত নির্দেশিকাতে দৈনন্দিন রান্নায় স্বাস্থ্যগত উদ্বেগের কারণে ননস্টিক কুকওয়্যার ব্যবহারের বিরুদ্ধে একটি সতর্কতামূলক নোট জারি করেছে। শীর্ষ চিকিৎসা সংস্থা হাইলাইট করেছে যে অতিরিক্ত গরমে (তাপমাত্রা ১৭০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) ননস্টিক প্যান রান্না করা খাবার থেকে বিষাক্ত ধোঁয়া এবং রাসায়নিক নির্গত করতে পারে, যা শ্বাসকষ্ট এবং ফ্লুর মতো সমস্যাসহ বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment