দীর্ঘদিন কাঁচামরিচ সংরক্ষণের দারুণ উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১৩, ২০২০

সারাদেশে বন্যার কারণে বেড়ে যাচ্ছে কাঁচা মরিচের দাম। এখনো হাতের নাগালে রয়েছে কাঁচা মরিচের দাম। তাই দীর্ঘদিন কাঁচা মরিচ ঘরে সংরক্ষণ করুন। এতে করে দাম বেশি হোক বা কম আপনাকে আর মাস ছয় কিনতেই হবে না কাঁচা মরিচ। জেনে নিন সংরক্ষণের কয়েকটি উপায়-

১. জিপ লক ব্যাগে দীর্ঘদিন কাঁচা মরিচ সংরক্ষণ করা যায়। কাঁচা মরিচের বোঁটা ফেলে জিপ লক ব্যাগে রেখে দিন। ব্যাগসহ মরিচগুলো ফ্রিজে রেখে দিলে দীর্ঘদিন ভালো থাকবে।

আরো পড়ুন :  কয়েকমাস সংরক্ষণ করার টিপস সহ মুচমুচে ঝুরা লাচ্চা সেমাই রেসিপি

২. এছাড়াও এয়ার টাইট বক্সে রেখে সংরক্ষণ করতে পারেন কাঁচা মরিচ। পাত্রের মধ্যে দুই লেয়ারে একটা তোয়ালে বিছিয়ে দিয়ে তার মধ্যে বোঁটা ছাড়িয়ে মরিচ রেখে দিন। এবার তোয়ালে দিয়ে মরিচগুলো ঢেকে দিন। পাত্রের মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিন। তোয়ালেটা মরিচ থেকে অতিরিক্ত আদ্রতা শুষে নিয়ে ২০ থেকে ২৫ দিন ভাল রাখবে।

৩. কাঁচা মরিচ ডিপ ফ্রিজে রেখেও কিন্তু সংরক্ষণ করা যায়। এজন্য বোঁটা ছাড়িয়ে পলিথিনের ব্যাগে করে রেখে দিতে পারেন। আবার ব্লেন্ড করেও ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন মাসের পর মাস।

আরো পড়ুন :  দীর্ঘদিন কাঁঠাল সংরক্ষণ করার উপায় জানুন!

৪. কাঁচা মরিচ দীর্ঘদিন সতেজ রাখার অন্যতম উপায় হলো অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে ফ্রিজে রাখা। একটা পাত্রে কাঁচা মরিচ রেখে পাত্রসহ অ্যালুমিনিয়াম ফয়েলে ঢেকে দিন। এইভাবে ৬ থেকে ৭ ঘন্টা ফ্রিজে রেখে দিন। তারপর পাত্রটা বের করে বায়ুনিরুদ্ধ পাত্রে ঠাণ্ডা মরিচগুলো রেখে আবার ফ্রিজে রেখে দিন।

Leave a Comment