আপনার ফ্রিজেও অতিরিক্ত বরফ জমছে? জেনে নিন সঠিক করণীয়!

  • কবিতা আক্তার
  • আগস্ট ২২, ২০২০

অনেকের ফ্রিজে কয়েকদিন পরপরই বরফের আস্তরণ পড়ে যায়। সেটা নরমালেই হোক বা ডিপ। বরফের জন্য সহজে কিছু বের করাও যায় না। অনেক সময় নরমালে রাখা খাবারও বরফ হয়ে যায়। বারবার পরিষ্কার করে তাপমাত্রা কমিয়ে বাড়িয়েও লাভ হয় না।

তবে কিছু উপায় জানলে সহজেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। তাহলে জেনে রাখুন কীভাবে রোধ করবেন ফ্রিজে অতিরিক্ত বরফ জমা। সেই সঙ্গে কীভাবে ঝটপট বরফ পরিষ্কার করবেন তাও জেনে নিন-

প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ পরিষ্কার করুনঃ ফ্রিজে বরফ অল্প থাকতেই পরিষ্কার করে নিন। এক্ষেত্রে প্লাস্টিক বা কাঠের চামচ ব্যবহার করতে পারেন। প্লস্টিক বা কাঠের চামচ হলে পরিষ্কার করতে গিয়ে আঘাত পাওয়ার ঝুকি কম থাকবে।

আরো পড়ুন  : সহজ উপায়ে পরিষ্কার করুন তেল চিটচিটে রান্নাঘর

এ ধরনের চামচ ব্যবহার করলে ফ্রিজের গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকবে না। ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখুন। যেন সংগ্রহ করা বরফগুলো তাতে রাখা যায়। ফ্রিজের ভেতরে থাকা বরফ সম্পূর্ণভাবে পরিষ্কার করার চেষ্টা করুন।

ফ্রিজে অতিরিক্ত বরফ জমা রোধ করবেন যেভাবেঃ থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রা না থাকে, তাহলে অতিরিক্ত বরফ জমা হতে পারে ফ্রিজে । তাই প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।

- দেয়ালের সঙ্গে লাগিয়ে ফ্রিজে রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূরে রাখুন। যেন ফ্রিজের কয়েল সহজে ঠান্ডা হতে পারে।

- ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আটকে রাখুন। ভুলে খুলে রাখবেন না।

আরো পড়ুন  : সুস্বাদু আইসক্রিম বানান দুধ, চিনি ছাড়াই

- রান্না করা খাবার গরম থাকতে ফ্রিজে রাখবেন না। আগে ভালোভাবে ঠান্ডা করুন। এরপর ফ্রিজে রাখুন।গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।

- ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার বা চুলার পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। নিজের সেফটির জন্য বেশি বরফ তৈরি হয় ফ্রিজের ভেতরে।

Leave a Comment