মজাদার রেসিপি রসমালাই

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৬, ২০২১

উপকরণঃ

- ২ লিটার দুধ মালাইয়ের জন্য

- ২ লিটার দুধ রসের জন্য

- ১/২ কৌটা কনডেন্সড মিল্ক

- ৫০০ গ্রাম চিনি

- গুঁড়া চিনি ২ চা চামচ

- লেবুর রস ১/২ কাপ

- এলাচ গুঁড়া ১/২ চা চামচ

- ময়দা ২ চা চামচ

- পানি ৮ কাপ

- কর্ণফ্লাওয়ার ১ চা চামচ

- গোলাপজল ২ চা চামচ।

আরো পড়ুনঃ আপনি কি প্রতিদিন নারকেল তেল খাচ্ছেন বা ত্বকে ব্যবহার করছেন?

প্রণালিঃ

মালাই তৈরিঃ দুধ গরম করে লেবুর রস দিয়ে কেটে ছানা তৈরি করে নিন। একটা সুতি কাপড়ে ছানা বেঁধে নিংড়ে নিয়ে ঝুলিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। এবার পানি ঝরানো ছানা হাতের চাপে ভাল করে ম্যাশ করে নিয়ে বড় থালায় ঢেলে ১০ মিনিট রাখুন। এবার ওর মধ্যে ময়দা, গুঁড়া চিনি, এলাচ গুঁড়া মিশিয়ে ভাল করে ৫ মিনিট ধরে মেখে ছানার দলা তৈরি করে নিন।

এই বড় দলা থেকে হাতের তালুতে গোল করে ১.৫ বা ২ সেন্টি মিটার মাপের ছানার বল গড়ে নিন। একটা ডেকচিতে পানি ফোটান। পানি ফুটলে ওর মধ্যে প্রতি তিন কাপ পানির সাথে এক কাপ চিনি, এই হিসেবে সিরা তৈরি করুন। ফুটন্ত সিরায় মালাই দিন। হালকা আঁচে ১০-১৫ মিনিট চুলায় রাখুন। এরপর চুলা থেকে নামিয়ে ঘন্টাদুই রেখে দিন।

আরো পড়ুনঃ বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করাতে চান? জেনে নিন কিছু উপায়!

রস তৈরিঃ একটা ডেকচিতে দুধ ফোটান। দুই লিটার দুধ ফুটিয়ে ঘন করে এক লিটার করুন। কনডেন্সড মিল্ক, প্রতি তিন ভাগ ঘন দুধে এক ভাগ চিনি- এই হিসেবে চিনি দিয়ে রস তৈরি করুন। রসের মধ্যে সিরা ছাড়া তৈরী করা মালাইগুলো ঢেলে দিন। কর্ণফ্লাওয়ার ভিন্ন একটি পাত্রে গুলে নিতে হবে। এবার কর্ণফ্লাওয়ার, দুধ ও মিষ্টি দিন। রসমালাই ৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে ফেলুন। ঠান্ডা করার জন্য মালাইগুলোকে কয়েক ঘন্টা ফ্রিজে রেখে দিন। এবার পরিবেশন করুন মজাদার রসমালাই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment