বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করাতে চান? জেনে নিন কিছু উপায়!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ১১, ২০২০

জন্মের পর থেকে ৬ মাস বয়স পর্যন্ত বাচ্চাকে শুধুমাত্র বুকের দুধ খাওয়াতে হবে এটা আমরা সবাই জানি। ৬ মাস থেকে বাচ্চাকে সলিড খাবার খাওয়ানো শুরু করলে বুকের দুধ পান করা অনেকটায় কমে যায়। আর ২ বছর বয়স থেকে বাচ্চাকে বুকের দুধ পান করানোর আর কোনো প্রয়োজন থাকেনা।

কিন্তু অনেক বাচ্চারা সহজে বুকের দুধ খাওয়া ছাড়তে পারেনা। এতে দূর্ভোগ পোহাতে হয় মাকে, বিশেষ করে যারা কর্মজীবী মা। আজ কিছু উপায় আপনাদের কাছে নিয়ে এসেছি যেগুলো মানলে খুব তাড়াতাড়ি বাচ্চাকে বুকের দুধ পান করানো ছাড়াতে পারবেন। চলুন জেনে নিই বিস্তারিত....

আরো পড়ুন : গরুর দুধ খেলে শিশুর রক্তস্বল্পতা হয়?

১. বাচ্চাকে বুকের দুধ পান করানোর সময় আস্তে আস্তে কমাতে থাকুন। অর্থাৎ একবার খাওয়ানোর পর আরেকবার খাওয়ানোর মধ্যে যেন অনেকটা সময়ের পার্থক্য থাকে।

২. ঘুমানোর সময় বা বিছানায় শুয়ে বাচ্চা যেভাবে বুকের দুধ খেয়ে অভ্যস্ত, সেই ভাবে তাকে বিছানায় শোয়াবেন না বা ঘুম পাড়াবেন না।

৩. আপনি এমন পোশাক পরবেন না, যাতে বাচ্চা সহজেই বুকের দুধ খেতে পারে।

৪. রাতে ঘুমের মাঝে উঠে অভ্যাসবশত বাচ্চা বুকের দুধ খাওয়ার বায়না করতেই পারে। তাকে সোজা করে কোলে নিয়ে আপনার কাঁধে মাথা রেখে ঘুম পাড়ানোর চেষ্টা করুন, প্রথমে কাঁদলেই দুধ খেতে দেবেন না। এরকম অন্যভাবে কিছুদিন ঘুম পাড়ালেই বাচ্চা বুঝে যাবে যে, সে আর দুধ পাবে না।

আরো পড়ুন : নবজাতককে কোলে নেয়ার আগে এই সতর্কতা মানছেন তো?

৫. অনেক বাচ্চা বুকের দুধ ছাড়ানোর সময় প্রচণ্ড কান্নাকাটি করে, জেদি হয়ে যায় এবং যে কোনও জায়গাতেই দুধ খাওয়ার জন্য বায়না করতে পারে। তাকে আদর করে ভোলাবার চেষ্টা করুন। ধমকে বা বকে কোনও কাজ হয় না, বরং হিতে বিপরীত হয়। অনেক বাচ্চা মনে করে যে, মা তার থেকে হয়তো দূরে চলে যাচ্ছে বা তাকে আগের মতো ভালোবাসছে না। এই ধারণা থেকে সে আরও বেশি জেদি হয়ে যায় এবং দুধ খাওয়ার জন্য বায়না বেশি করে। বাচ্চাকে এই সময় বেশি আদর করুন, সঙ্গ দিন এবং তাকে অন্যান্য কাজে ব্যস্ত রাখার চেষ্টা করুন। তাকে গল্প বলুন, তার প্রিয় কার্টুন চরিত্র বা পুতুলকে দেখিয়ে ওকে বোঝান যে, আর মায়ের দুধ খাওয়া ঠিক নয়, মা কষ্ট পাবে বা সে বড় হয়ে গেছে বা সবাই হাসবে।

৬. বাচ্চা কাঁদলে বা জেদ করলেই তার কান্না থামানোর জন্য বুকের দুধ দেবেন না। অন্যভাবে ভোলানোর চেষ্টা করুন। আপনার বাচ্চা কী ভালোবাসে বা কী করতে পছন্দ করে সেটা আপনি সবথেকে বেশি জানেন। সেভাবেই তাকে ভোলান।

আরো পড়ুন : নবজাতকের স্তন ও কিছু ভুল ধারণা!!

৭. শুনতে একটু নিষ্ঠুর লাগতে পারে, কিন্তু বাচ্চাকে মায়ের দুধ খাওয়া ছাড়াতে এই টোটকাগুলি প্রয়োগ করতে পারেন। সামান্য নিম পাতা বা কালমেঘ পাতার রস নিয়ে নিপলে লাগিয়ে রাখুন। বাচ্চা জেদ করে দুধ খেতে গেলে যখন ওই প্রচণ্ড তেঁতো স্বাদ পাবে, পরের বার জেদ করার আগে ওই ছোট্ট মাথাতেই দুবার ভেবে নেবে।

৮. একটা রসুনের কোয়া একদম কুচি কুচি করে কেটে নিন। এবার এক চামচ অলিভ অয়েলের মধ্যে ওই রসুন কুচি দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তেলে রসুন ভিজিয়ে রাখার ফলে উগ্র গন্ধ হয়ে যাবে। এবার ওই তেলটা নিপলে লাগিয়ে রেখে দিন। বাচ্চা যখন দুধ খেতে যাবে, ওই উগ্র গন্ধের জন্য সে খেতে পারবে না। এইরকম বেশ কিছুদিন করতে থাকুন। ক্রমাগত তেঁতো স্বাদ বা উগ্র গন্ধ পেতে থাকলে বাচ্চা নিজেই আর মায়ের দুধ খেতে চাইবে না।

Leave a Comment