করোনাভাইরাস থেকে সুস্থতায় ভূমিকা রাখবে যে ৬ জুস

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১৫, ২০২১

করোনাভাইরাস শরীরের পাচনতন্ত্রে প্রভাব ফেলতে পারে, যা পেটের টিস্যুর ক্ষতি ও প্রদাহ তৈরি করে। তাজা ফল ও শাকসবজি শরীরের হজম ব্যবস্থা সহজে শোষণ করতে পারে, যা করোনা থেকে সুস্থতায় ভূমিকা রাখে। এক্ষেত্রে জুস বা শরবত দ্রুত রক্ত প্রবাহে শোষিত হয় বলে এটি তাৎক্ষণিকভাবে শারীরিক শক্তি পাওয়ার দুর্দান্ত এক উপায়।

বিশেষজ্ঞদের মতে, করোনা থেকে সুস্থতায় সহায়ক হতে পারে বিভিন্ন ধরনের জুস বা শরবত। দিনে দু'তিনবার শাকসবজি ও ফলের জুস পান রোগপ্রতিরোধ ক্ষমতার উন্নতি ও প্রদাহ কমাতে পারে। এখানে, কোভিড-১৯ রোগীদের দ্রুত সুস্থতা সহায়ক হতে পারে এমন ৬টি জুস সম্পর্কে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ গরমে শান্তি পেতে জানুন লাচ্ছি রেসিপি

টমেটো-পুদিনার জুস: এই জুস অ্যান্টিঅক্সিডেন্ট গুণে সমৃদ্ধ এবং খাবার হজমে সহায়তা করে। ঘরে টমেটো পুদিনার জুস তৈরির জন্য ব্লেন্ডারে এক গ্লাস পানির সঙ্গে ৪টি টমেটো ও ৮-১০টি পুদিনাপাতা দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। স্বাদ বাড়াতে এর সঙ্গে সামান্য লবণ, লেবু ও গোলমরিচ যোগ করতে পারেন।

গাজর, বিটরুট, আমলকি ও আদার জুস: শরীর থেকে টক্সিন দূর করার এবং লিভার ভালো রাখতে সাহায্য করে আমলকি ও গাজর। আমলকিতে রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই জুস তৈরির জন্য ব্লেন্ডারে ২টি কাটা গাজর, ১টি বিট এবং সামান্য আদা ভালোভাবে ব্লেন্ড করে নিন। এর মধ্যে লেবুর রস মিশালেই তৈরি হয়ে যাবে স্বাস্থ্যকর জুস।

আরো পড়ুনঃ ধর্ষণ সংবাদে মেয়ের মায়েরা ভয় পেলেও ছেলের মায়েরা লজ্জা পায় না।

মোসাম্বি, আনারস ও সবুজ আপেলের জুস: এটি ভিটামিন সি এবং ক্যালসিয়ামের ভালো উৎস। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং হজমে সহায়তা করে। এই জুস তৈরির জন্য ২টি মোসাম্বি, ২৫০ গ্রাম আনারস এবং ১টি কাটা সবুজ আপেল ব্লেন্ড করুন। এতে সামান্য বিট লবণ দিতে পারেন।

কিউই, স্ট্রবেরি ও মাল্টার জুস: অ্যান্টিঅক্সিডেন্ট গুণে ভরপুর এই জুস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য দুর্দান্ত। এটি শরীরের রক্তচাপ ঠিক রাখতে সহায়তা করে এবং অসুস্থতা থেকে দূরে রাখে। এই জুস তৈরি করতে ১ কাপ স্ট্রবেরি, খোসা ছাড়ানো ২টি কিউই ফল, ১টি মালটা, আধা কাপ পানি ও ১ চা চামচ মধু ব্লেন্ডারে দিন।

হলুদ, আদা, লেবু ও মাল্টার জুস: এই সবগুলো উপাদানে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত অ্যান্টিইনফ্ল্যামেটরি তথা প্রদাহবিরোধী গুণ রয়েছে। সবগুলো উপাদানে একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে তৈরি করে নিন জুস।

আরো পড়ুনঃ বৃষ্টির আমেজে খুস পোলাও রেসিপি

শসা, পালং শাক, পাথুনি শাক, আদা ও লেবুর জুস: সুস্বাস্থ্যের জন্য প্রতিদিনের ডায়েটে অবশ্যই শাকসবজি থাকা উচিত। এটি প্রদাহ হ্রাস করতে সহায়তা করে এবং হজম ক্ষমতা বাড়ায়। এই জুস তৈরির জন্য ২টি খোসা ছাড়ানো শসা, ১০০ গ্রাম পালং শাক, ৪টি পাথুনি ডাটা এবং ১ ইঞ্চি আদা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার এর মধ্যে লেবুর রস মিশিয়ে পান করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment