কলার মোচার উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৮, ২০২১

প্রচুর আয়রন সমৃদ্ধ কলার মোচা প্রায়শই সুলভ মূল্যে বাজারে কিনতে পাওয়া যায়। আসুন জেনে নেয়া যাক খাওয়ার যোগ্য কলার মোচার ফুলে কি কি উপকার আমরা পেতে পারি...

আরো পড়ুনঃ মর্নিং সিকনেসের কারণে শিশু কি ক্ষতিগ্রস্ত হবে ?

রক্তের মূল উপাদান হিমোগ্লোবিন কে শক্তিশালী করতে কলার মোচার তুলনা হয়না। দেহে রক্তের পরিমাণ ঠিক রাখতে বা রক্তশূন্যতায় ভোগে রোগীদের জন্য কলার মোচা খুব উপকারী।

- কলার মোচায় আয়রনের সঙ্গে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন ইত্যাদি। গলগণ্ড বা গয়টার রোগের বিরুদ্ধে যুদ্ধ করে আয়োডিন।

- কলার মোচায় থাকা ভিটামিন এ রাতকানা রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। অকালে দৃষ্টিশক্তি হারানোর থেকে রক্ষা পেতে নিয়মিত কলার মোচা খেতে পারেন।

- গর্ভস্থ শিশুর প্রায় ৭০ ভাগ মস্তিষ্কের গঠন মায়ের পেটে থাকা অবস্থায় হয়ে থাকে। গর্ভবতী নারীদের এবং শিশু সুস্বাস্থ্যের জন্য নিয়মিত পরিমিত পরিমাণে কলার মোচা খাওয়া উচিত।

- ত্বক, চুল ভাল রাখতে এ সবজির আয়রন গুরুত্বপূর্ণ অবদান রাখে। এতে থাকা ক্যালসিয়াম, আয়োডিন, ম্যাগনেসিয়াম দাঁতের গঠনেও রাখে অগ্রণী ভূমিকা।

আরো পড়ুনঃ যেসব ব্যায়ামে আপনার ওজন কমবে না !

- মেনোপজ বা নির্দিষ্ট বয়স পরে মাসিক বন্ধ হয়ে যাওয়া নারীদের হাড় গঠন মজবুত করতে এই সবজি খুবই উপকারী। বয়স্ক নারী পুরুষ ও বাড়ন্ত শিশু, খেলোয়াড় বা যারা শারীরিক পরিশ্রম বেশী করেন তাদের জন্য এই সবজি আশীর্বাদ স্বরূপ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment