কোন রঙের ক্যাপসিকাম এর পুষ্টিগুণ বেশি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৫, ২০২১

খাবারের বাড়তি স্বাদ সাহায্য করতে ক্যাপসিকাম ব্যবহার করা হয়। বাজারে সবুজ, লাল, হলুদ এই তিন রঙের ক্যাপসিকাম পাওয়া যায়। ক্যাপসিকামের নানা উপকারিতা রয়েছে। পুষ্টিবিদদের মতে, প্রতি ১০০ গ্রাম ক্যাপসিকামে ৮৬০ মিলি গ্রাম প্রোটিন, কার্বোহাইড্রেট ও ভিটামিন সি থাকে। এছাড়া এতে ভিটামিন বি, ই, কে, থিয়ামিন, ফলিক অ্যাসিড, রাইবোফ্ল্যাভিন ইত্যাদি পাওয়া যায়। লাল ও সবুজ রঙের ক্যাপসিকাম সবার নজর কাড়ে। আসুন জেনে নেই তিন রঙের ক্যাপসিকাম এর পুষ্টিগুণ সম্পর্কে-

আরো পড়ুনঃ সিজারিয়ান এর পর পেটের মেদ ঝরানোর উপায়!

লাল ক্যাপসিকাম: লাল ক্যাপসিকামের প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট পরিমাণ বেশি থাকে। লাল ক্যাপসিকাম খেলে ত্বকের স্বাভাবিকতা বজায় থাকে, চুলের সৌন্দর্য বাড়ে, চোখের স্বাস্থ্য ভালো রাখে এবং এতে কোলেস্টেরল কম থাকায় এটি মোটা হওয়ার প্রবণতা কমায়।

সবুজ ক্যাপসিকাম: সবুজ ক্যাপসিকাম একটু অল্প বয়সীদের জন্য উপকারী। এটা ক্যাপসাইসিনস নামক এক ধরনের উপাদান থাকে, যা ডিএনএ এর সঙ্গে যুক্ত হয়ে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান এর সংযুক্ত হতে বাধা দেয়। এটি ক্যান্সার প্রতিরোধে কাজ করে। এছাড়া এই ক্যাপসিকাম মাইগ্রেন, সাইনাস, সংক্রমণ, দাঁতে ব্যথা, অষ্টিও আর্থাইটিস ইত্যাদি ব্যথা দূর করে।

আরো পড়ুনঃ বাচ্চাকে ৭ মাস বয়স থেকে দিন চাল ও মুগডালের জাউ

হলুদ ক্যাপসিকাম: ক্যাপসিকামের রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ফ্রিরেডিকেল এর সঙ্গে লড়াই করে এবং সেল ক্ষতিগ্রস্ত হওয়া রোধ করে। এই ক্যাপসিকামে থাকায় অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার শরীর থেকে টক্সিন বের করে। এছাড়া হজমশক্তি বাড়ায়, কোলেস্টেরল কমায় এবং উচ্চ রক্তচাপ কমায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment