নিয়মিত পটল খেলে কী হয়?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৭, ২০২১

বাঙালির খাবারের পাতে পটলের কদর সবসময়ই। ইলিশ পটলের ঝোল একটি জনপ্রিয় খাবার। পটলের দোলমা, পটলের কারী কিংবা পটল ভাজা প্রত্যেকটি সুস্বাদু। পটল শুধু স্বাদেই চমৎকার নয়, এর গুণ রয়েছে অনেক।

আরো পড়ুনঃ ব্রণের সমস্যা দূর করবে ড্রাগন ফল

এটাতে প্রচুর ভিটামিন এ, ভিটামিন বি ১, ভিটামিন বি ২, ভিটামিন সি, ক্যালসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই নিয়মিত পটল খেলে সুস্থতা অনেকটাই নিশ্চিত হয়ে যায়। যারা ওজন কমাতে চাচ্ছেন, তাদের জন্য সহায়ক হতে পারে পটল। পটলে খুব কম ক্যালরি রয়েছে। অথচ পেটভর্তি রাখে। কাজে ওজন কমাতে পটলের বিকল্প মেলা ভার।

পটলে ভিটামিন এ, ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। কাজেই ত্বকের জন্য উপকারী। পটল রক্ত পরিশোধিত করে। ক্লোরেস্টরল ও ব্লাড সুগার কমায়। আয়ুর্বেদ চিকিৎসায় ঠান্ডা, জ্বর ও গলা ব্যথায় পটল খেতে বলা হয়।

পটলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে যা খাবার হজম করতে সাহায্য করে। এছাড়াও গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও লিভারের সমস্যা সমাধানে এক্সপার্ট। পাশাপাশি পটলের বীজ কোষ্ঠকাঠিন্য কমায়। পটল ও ধনেপাতা থেঁতলে পানিতে ভিজিয়ে রাখুন।

আরো পড়ুনঃ চুল বাড়বে ঘরোয়া যত্নে

এই মিশ্রণটিকে ৩ ভাগ করে এর সঙ্গে মধু মিশিয়ে দিনে ৩ বার খান। মাথাব্যথার সমস্যায় কাজে লাগাতে পারেন পটল। পটলের রস করে মাথায় লাগান মাথাব্যথা দূর হবে দ্রুত। পটলের রস ক্ষত নিরাময়ে সাহায্য করে এবং টাকের সমস্যার সমাধানে কাজে লাগে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment