অতিরিক্ত ওজন কমাবে মাশরুম

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১৮, ২০২১

বাংলাদেশ একটি জনপ্রিয় খাবারের ভেতরে মাশরুম বেশ গুরুত্বপূর্ণ। মাশরুম দেখতে খুব সাধারণ হলেও এর পুষ্টিগুণ অনেক। মাশরুমে বিভিন্ন ধরনের উপাদান এর ভিতরে রয়েছে ডায়েটারি ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, ফলেট, আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ভিটামিন ডি, নিয়াসিন এবং ভিটামিন বি ৬। তাহলে এবার জেনে নেওয়া যাক কিভাবে মাশরুম আমাদের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে থাকে-

আরো পড়ুনঃ একজন নারীর জন্য কয়টি সিজারিয়ান অপারেশন নিরাপদ?

মাশরুম এখন অনেক জনপ্রিয় একটি খাবার। এ নানা ধরনের পুষ্টিগুণ ও উপকারিতা রয়েছে। রোজ ডায়েটে যদি আমরা মাশরুম রাখি তাহলে আমাদের দেহের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। প্রাকৃতিক ভাবে ওজন কমাতে মাশরুম ব্যবহার করা হয়ে থাকে।

মাশরুমে আছে প্রচুর পরিমাণে ফাইবার। আর এই ফাইবার দীর্ঘ সময় ধরে আমাদের পেট ভরিয়ে রাখে। এর ফলে আমাদের খাওয়ার পরিমাণ কমে আসতে শুরু করে। যে আর কম খেলেই আমাদের ওজন বাড়ার কোন সম্ভাবনাই থাকে না।

একই সাথে ফাইবার আমাদের হজম শক্তি বাড়ায়। এছাড়াও ফাইবার আমাদের শরীরের অতিরিক্ত গ্লুকোজ শুষে নেয়। আর আমরা সবাই জানি খাবার সঠিকভাবে হজম হলে আমাদের ওজন একদম নিয়ন্ত্রণে থাকে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় স্তনে ফুটো! এটা কি ভয়ের কিছু? 

একই সাথে ফাইবারে থাকে বেশ কিছু উপকারী উপাদান। যা আমাদের পেটের মেদ বার্ন করতে অনেক উপকারী। তাই অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে মাশরুম খেতে কিন্তু একদমই ভুলবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment