গর্ভাবস্থায় স্তনে ফুটো! এটা কি ভয়ের কিছু? 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • আগস্ট ১৩, ২০১৮

গর্ভাবস্থার বিভিন্ন সমস্যার মধ্যে স্তনে ফুটোও একটি অন্যতম সমস্যা। স্তন থেকে যদি পুরু, চটচটে, হলদেটে কমলা রঙের তরল পদার্থ বেরিয়ে আসে তবে তা আসলে দুধ নয়! এটিকে প্রকৃতপক্ষে কোলোস্ট্রাম বলা হয়।  কোলোস্ট্রাম শিশুর জন্য পুষ্টিগুণ সম্পন্ন একটি তরল।  শিশুকে সুস্থ রাখার জন্য এতে চর্বি কম থাকে এবং কার্বোহাইড্রেট, প্রোটিন, এবং অ্যান্টিবডিগুলি বেশী পরিমাণে থাকে।  এটি পরিমানে কম হয় কিন্তু নবজাতকের জন্য ঘন পুষ্টিগুণ সমৃদ্ধ হয়।

স্তনে ফুটো নিয়ে কি বিচলিত হওয়া উচিত?

না! গর্ভবতী অবস্থায় কোলোস্ট্রাম চুঁইয়ে বেরিয়ে আসার ব্যাপারে আপনার বিন্দুমাত্র উদ্বিগ্ন হওয়া উচিত নয়। এটি গর্ভাবস্থার অতি সাধারণ একটি উপসর্গ। কিছু মহিলার গর্ভধারণের ১৪ সপ্তাহের মধ্যে স্তনে ফুটো দেখা দিতে পারে, অন্যরা অনেক পরে এটি অনুভব করতে পারে বা আদৌ নাও  করতে পারে।  কখনও কখনও আপনার একটি স্তন থেকে নিঃসরণ হতে পারে, আবার কখনও কখনও উভয় স্তন থেকেও হতে পারে।  একই সময়ে কিছু নারীর বেশী পরিমাণে নিঃসরণ হতে পারে এবং কারো খুব কম হতে পারে।  তবে যাই হোক না কেন, এটি নবজাতককে মাতৃদুগ্ধ যোগাবার জন্য শুধু মাত্র একটি দৈহিক প্রস্তুতি।

যদি পুরো গর্ভাবস্থায় আপনার একবারও স্তন থেকে নিঃসরণ না হয়, তবুও চিন্তার কিছু নেই কারণ সেটিও সম্পূর্ণ স্বাভাবিক এবং কোনোভাবেই শিশুর জন্মের পর বুকে দুধ আসা না আসাকে এটি প্রভাবিত করে না।

যদি আপনার স্তন থেকে তরল পর্দাথ অনেক বেশি নিঃসরণ হয়, তখন আপনাকে নিষ্পত্তিযোগ্য স্তন প্যাড অথবা আপনার বক্ষবন্ধনীর মধ্যে  নার্সিং প্যাড ব্যবহার করে দেখতে পারেন যা কোলোস্ট্রামের অবাঞ্ছিত নিঃসরণ শোষণ করে অস্বস্তিকর পরিস্থিতি থেকে বাঁচার মতো করে বিশেষভাবে ডিজাইন করা হয়।

সূত্র : গুগল 

Leave a Comment